Home | বিবিধ | আবহাওয়া | শৈত্যপ্রবাহ ভোটের দিনও

শৈত্যপ্রবাহ ভোটের দিনও

স্টাফ রির্পোটার : রোববার অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। আবহাওয়াবিদরা জানিয়েছেন এখন দেশের বিভিন্ন স্থানে যে শৈত্যপ্রবাহ বইছে তা ভোটের দিনও অব্যাহত থাকতে পারে। একই সঙ্গে সকালের দিকে কুয়াশাচ্ছন্ন থাকবে বিভিন্ন এলাকা।

ভোটের দিনের আবহাওয়া সম্পর্কে জানতে চাইলে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ‘ভোটের দিন ভোর রাত থেকে সকাল পর্যন্ত বিভিন্ন স্থানে কুয়াশা থাকবে। বিশেষ করে নদী অববাহিকায় যেখানে পানির সোর্স কাছাকাছি বা যেখানে গাছপালা বেশি সেখানে কুয়াশা বেশি পড়বে। তবে ওইদিন দেশের কোথাও বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।’

তিনি আরও বলেন, ‘এখন রাজশাহী, রংপুর, খুলনা, ঢাকা বিভাগের (ঢাকা শহর ছাড়া) প্রায় সবগুলো স্থানে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে রয়েছে। তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে থাকলে আমরা তাকে শৈত্যপ্রবাহ বলি। ভোটের দিন এ অবস্থাটাই অব্যাহত থাকবে বলে মনে করছি।’

‘এখন মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ বইছে। ভোটের দিনে তা তীব্র আকার ধারণ করার সম্ভাবনা নেই’ বলেন আবুল কালাম মল্লিক।

বাতাসের তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে হলে মাঝারি ও তাপমাত্রা ৮ ডিগ্রির চেয়ে বেশি থেকে ১০ ডিগ্রির মধ্যে হলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে হলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।

গত ২৫ ডিসেম্বর থেকে দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে শৈত্যপ্রবাহ বইছে। এটা মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ।

শুক্রবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, শ্রীমঙ্গল, বরিশাল ও ভোলাসহ রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের উপর দিয়ে হালকা থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এ সময়ে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহীতে ৬ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার রাজশাহী বিভাগের সবগুলো তাপমাত্রা পরিমাপক কেন্দ্রে রেকর্ড করা তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

এ দিন রংপুর বিভাগের কোনো স্টেশনের তাপমাত্রাই ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেনি। খুলনা বিভাগের সব স্টেশনের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে।

ঢাকা বিভাগের ঢাকা মহানগর ও কিশোরগঞ্জের নিকলী ছাড়া সবগুলো আবহাওয়া স্টেশনে ১০ ডিগ্রি সেলসিয়াসের কম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুক্রবার সকালে ঢাকার তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লালমনিরহাটে অটোরিক্সা ছিনতাইচক্রের ১১ সদস্য আটক

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটে ছিনতাই করা অটোরিক্সা বিক্রি করার সময় ছিনতাই চক্রের ...

ইউপিডিএফ-এর বিবৃতি বাঘাইছড়িতে নির্বাচন পরিচালনাকারী টিমের ওপর হামলার নিন্দা

খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ি পার্বত্য জেলা বাঘাইছড়িতে নির্বাচন পরিচালনাকারী টিমের ওপর হামলার ...