Home | ফটো সংবাদ | শেখ রাসেলের নামে টেক্সটাইল কলেজ হচ্ছে সিলেটে

শেখ রাসেলের নামে টেক্সটাইল কলেজ হচ্ছে সিলেটে

স্টাফ রিপোর্টার :  শুরু হয়েছে শোকের মাস আগস্ট। এ মাসের ১৫ তারিখে নির্মম হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও দেশে থাকা সপরিবার। ওইসময় বঙ্গবন্ধুর শিশুপুত্র শেখ রাসেলও রেহায় পাননি।

এই মাসে মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে চলতি অর্থ বছরের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) দ্বিতীয় সভা। সভায় শেখ রাসেলের নামে একটি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভায় ‘সিলেট টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ’ স্থাপন শীর্ষক এক প্রকল্প উপস্থাপন করা হয়। পরে কলেজটির নামকরণ ‘শেখ রাসেল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ-সিলেট’ নামকরণ করা হবে বলে প্রস্তাব করা হয়, যা গৃহীত হয়েছে। পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল একনেক সভা শেষে বিষয়টি জানান।

তিনি বলেন, শোকের মাস আগস্টের প্রথম দিনে হওয়া এই সভায় ১৫ আগস্টের সেই ভয়াল কালোরাত ও শিশু রাসেলের উপর নির্মমতার শোককে স্মরণ করে একনেক সভা। সদস্যদের সুপারিশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কলেজটির নামকরণ ’শেখ রাসেল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ-সিলেট’ করার প্রস্তাবে সম্মতি দিয়েছেন।

জানা গেছে, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে তৈরি পোশাকসহ বস্ত্রশীল্প খাত গুরুত্বপূর্ণ অবদান রাখছে। দেশের রফতানিখাতে বস্ত্রখাতের অবদান প্রায় ৮০ শাতাংশ। এ সেক্টরে উত্তরোত্তর অগ্রগতির সঙ্গে প্রশিক্ষিত দক্ষ জনবলের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। বস্ত্র পরিদফতর কর্তৃক প্রণীত ২০১৪-১৫ সাল থেকে ২০২০-২১ সাল নাগাদ দেশে ও বিদেশে টেক্সটাইলে দক্ষ জনবলের চাহিদা সরবরাহে ঘাটটি রয়েছে।

বিশ্লেষণে দেখা যায়, ২০২০-২০২১ সাল নাগাদ এক্সকিউটিভ লেভেলে (বিএসসি পাস) বস্ত্র প্রকৌশলীর চাহিদা থাকবে ২৫ হাজার ৩০৩ জনের, সরবারাহ থাকবে ১৭ হাজার ৫০০ জনের। অর্থাৎ ঘাটটি থাকবে ৭ হাজার ৮০৩ জনের। আলোচ্য প্রকল্পটি বাস্তবায়নের মধ্যমে প্রতিবছর প্রায় ১২০ জন বিএসসি ডিগ্রিধারী বস্ত্র প্রকৌশলী তৈরি করা সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Police bar Moudud from leaving home on Eid day in Noakhali, citing security reasons

Police have barred senior BNP leader Moudud Ahmed from leaving his home ...

ঈদের দিনেই আজ চারটি ম্যাচ..মাঠে নামছে আর্জেন্টিনা, ফ্রান্স..

বিশ্বকাপ ফুটবলের ৩য় দিনে আজ মাঠে গড়াচ্ছে ৪টি ম্যাচ। গ্রুপ সি ও ...