ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | শিক্ষকদের জঙ্গি সংশ্লিষ্টতা থাকলে ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

শিক্ষকদের জঙ্গি সংশ্লিষ্টতা থাকলে ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার, ৬ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে যারা জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত তাদেরকে সনাক্ত করে আইনের আওতায় এনে ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি বেসরকারি শিক্ষা-প্রতিষ্ঠানগুলোর মধ্যে জঙ্গি কার্যক্রম পরিচালিত হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে সরকারের পক্ষ থেকে মনিটরিং করা হবে।

বুধবার সকাল সোয়া ১১টায় শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

তিনি বলেন, জঙ্গি কার্যক্রমের অংশ হিসেবে ব্লগার রাজীব হত্যার সঙ্গে জড়িত বেসরকারি শিক্ষা-প্রতিষ্ঠান নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে ইতিমধ্যে বহিষ্কার করা হয়েছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, নর্থ-সাউথের ৫ শিক্ষার্থীর জড়িতের সঙ্গে শিক্ষকদের সম্পৃক্ততাও খতিয়ে দেখা হবে। যদি কারো সম্পৃক্ততা পাওয়া যায়, তাহলে বিদ্যমান শিক্ষা মন্ত্রণালয়ের আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

দেশব্যাপী ৩টি পর্যায়ে ৪টি বিষয়ে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০১৩ শুরু হচ্ছে একথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘এ কার্যক্রমের অংশ হিসেবে ৩টি পর্যায়ে ৪টি বিষয়ে ৬ষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের (স্কুল কলেজ, মাদ্রাসা ও কারিগরি) সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০১৩ অংশগ্রহণ করতে পারবে।

আগামী ১১ মার্চ শুরু হয়ে ৩০ মার্চ এ প্রতিযোগিতা শেষ হবে। প্রতিযোগিতার বিষয়গুলো হলো- ভাষা ও সাহিত্য, বিজ্ঞান, গণিত ও কম্পিউটার এবং বাংলাদেশ স্টাডিজ।

এ প্রতিযোগিতায় দশ লাখ শিক্ষাথী অংশগ্রহণ করবে তাদের মধ্যে ১২ জনকে বছরের সেরা মেধাবী ঘোষণা এবং এক লাখ টাকা ও সনদ প্রদান করা হবে।

এ প্রতিযোগিতা উপজেলা পর্যায়ে শুরু হবে ১১ মার্চ থেকে ১৩ মার্চ, জেলা পর্যায়ে ১৬ মার্চ থেকে ১৮ মার্চ, বিভাগীয় পর্যায়ে ২১ মার্চ থেকে ২৪ মার্চ এবং জাতীয় পর্যায়ে ২৯ মার্চ শুরু হয়ে ৩০ মার্চ শেষ হবে।

মন্ত্রী বলেন, ৩টি গ্রুপে ৪টি বিষয়ে ১২ জনকে উপজেলা পর্যায়ে সেরা মেধাবী বাছাই করে জেলা পর্যায়ে অংশগ্রহণের জন্য পাঠানো হবে। জেলা পর্যায়ে একইভাবে বাচাই করে ১২ জনকে বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতার জন্য পাঠানো হবে।

সাতটি বিভাগ ও ঢাকা বিভাগীয় মহানগরী থেকে ৯৬ জনকে বিভাগীয় মেধাবী জাতীয় পর্যায়ে প্রতিযোগিতার জন্য নির্বাচিত করা হবে।

তিনি জানান, সেখান থেকে নির্বাচন করা জাতীয় পর্যায়ে ‘বছরের সেরা মেধাবী ১২ জন’ তাদের সনদসহ এক লাখ টাকা পুরস্কার দেয়া হবে।

এছাড়া উপজেলা, জেলা বিভাগীয় পর্যায়ে ৭ হাজার বিজয়ীকে অর্থ ও সনদপত্র প্রদান করা হবে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘দেশের স্কুল-কলেজ-মাদ্রাসা ও কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানের ৬ষ্ঠ শ্রেণীর দশ লাখ শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।’

সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা অনুষ্ঠানে স্থানীয় জন প্রতিনিধি, সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তা, বিশিষ্ট শিক্ষাবিদরা উপস্থিত থাকবেন। সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীসহ কর্মকতারা উপস্থিত ছিলেন।

x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...