Home | ব্রেকিং নিউজ | শার্শা সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

শার্শা সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

বেনাপোল প্রতিনিধি : যশোরের শার্শা সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়ম দূর্নিতী স্বেচ্ছা চারিতা ও নিয়োগ বিধি বহির্ভূত ভাবে প্রধান শিক্ষক নিয়োগের লিখিত অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগে প্রকাশ ঐতিহ্যবাহি শার্শা সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে মাষ্টার্স পাশ শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে ডিগ্রী পাশ সার্টিফিকেটের মাধ্যমে মোটা অংকের বিনিময়ে নিয়োগ পায় শহিদুল ইসলাম। মাষ্টার্স পাশ সার্টিফিকেট দারুল এহসান প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের বারিধারা ক্যম্পাস থেকে ক্রয় করার ফলে সার্টিফিকেট জালিয়াতি প্রমাণিত হয়। প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়ার পর নিজেকে ক্ষমতা ধর হিসেবে প্রতিষ্ঠা করার জন্য একের পর এক অনিয়ম, দূর্নিতী ও স্বেচ্ছাচারিতার মাধ্যমে বিদ্যালয়ের লক্ষ লক্ষ টাকা আত্মসাথ করে যাচ্ছেন।

উক্ত শিক্ষক উপজেলা নির্বাহী অফিসারের অফিস রুম থেকে ঝাড়ুদারের মোবাইল চুরি, ঠিকাদারের বাঁশ চুরি করে রীতিমত অভিবাক ও স্বচেতন মহলে হৈ চৈ পড়ে যায়। ২০১৫ সালে পরীক্ষা কেন্দ্রের কেন্দ্র সচিবের দায়িত্ব অবহেলার কারণে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৫দিন জেল হাজত বাস, উপজেলা শিক্ষক সমিতির প্রশ্নপত্র ক্রয় বাবদ ৪২ হাজার টাকা সমিতিকে না দিয়ে আত্মসাৎ করে, ঐ শিক্ষক প্রধান শিক্ষক হিসেবে ২০১৩ সালে নিয়োগ পাওয়ার পর থেকে ২০১৪ সালের মে মাস পর্যন্ত বিদ্যালয়ের আভ্যন্তরীন অডিটের মাধ্যমে বিভিন্ন খাতে ১২ লক্ষ ৬৫ হাজার টাকা এবং ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত ৩ লক্ষ ৫০ হাজার টাকা তহবিল তোসরুপের প্রমাণ পাওয়া যায়।

২০১৮ সালে এসএসসি ভোকেশনাল ৯ম শ্রেণীর ফাইনাল পরীক্ষার কেন্দ্র ফিসের টাকা আত্মসাত, এসএসি পাশ করা ছাত্র-ছাত্রীদের সার্টিফিকেট প্রদান বাবদ প্রত্যেক ছাত্র-ছাত্রীর নিকট থেকে দুইশত টাকা থেকে তিনশত টাকা আদায়। প্রশংসা পত্র প্রদান বাবদ ২৫০ টাকা হারে আদায়, ৮ম শ্রেণীর নাম রেজীঃ ফি বাবদ বোর্ড অনুমোদিত ৭৫ টাকার পরিবর্তে ১৩০ টাকা হারে আদায়, করোনা কালীন সময়ে গত মার্চ মাস থেকে আগষ্ট মাস পর্যন্ত ০৬ মাসে স্কুল মাঠে বসান হয় কাঁচা বাজার। স্কুলের বিদ্যুৎ লাইন থেকে প্রতি দোকানে বিদ্যুৎ লাইন সংযোগ দিয়ে ৫০ টাকা থেকে ১০০ টাকা হারে প্রতি মাসে আদায়, স্কুল রুম ভাড়া দিয়ে মাসিক ভাড়া আদায়, এবং অস্থায়ী কাঁচা বাজারের ব্যাবহারিত বাঁশ-খুটি দিয়ে অভিযুক্ত শিক্ষক কাউকে না জানিয়ে নিজ কাজে ব্যবহার করেছে। এতে ব্যবসায়ীরা ক্ষুদ্ধ হয়েছে।

সরকারী ভাবে সংযোগ প্রাপ্ত আইএলসি ল্যাবের নামে বরাদ্ধ থেকে প্রতি মাসে ৩ হাজার টাকা, বিদ্যালয়ের নিজস্ব ব্যাবস্থপণ্যায় ওয়াইফাই লাইন সংযোগ বাবদ প্রতি মাসে ১৮ শত টাকা আত্মসাথ করায় বর্তমানে ১ বছরের ওয়াইফাই লাইন বিল পরিশোধ না করায় সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। করোনা কালে ফেসবুক আইডির অনলাইনের মাধ্যমে শিক্ষকদের ক্লাস নেওয়ার কথা থাকলেও এ পর্যন্ত কোন দিন ক্লাস নেয়নি শিক্ষকরা। দূর্নিতী দমন প্রতিরোধ স্বচেতনতা গড়ে তোলার জন্য প্রতি বছর শিক্ষা অফিসের মাধ্যমে অর্থ বরাদ্দ পেলেও প্রধান শিক্ষক কোন অনুষ্ঠান করেন নি।

তৎকালিন বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য ইয়াকুব আলী জানান বিতর্কীত প্রধান শিক্ষক ১৯৮৫ সালে এসএসসি পাশ করে, ১৯৯৩ সালে এইচএসসি পাশ করে নিয়মিত শিক্ষার্থী হিসেবে পরিচয় দেন এবং ইউসিজির অনুমোদন বিহীন দারুল এহসান প্রাইভেট বিশ ¦বিদ্যালয় থেকে মাষ্টার্স পাশ সার্টিফিকেট কিনে প্রধান শিক্ষক হওয়ার জন্য এনওসি ছাড়াই সভাপতি বরাবর আবেদন পত্র জমা দেন। গুজামিল দিয়ে মোটা অংকের বিনিময়ে প্রধান শিক্ষক বনে যান। একাধিকবার প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে অভিযোগ দিলেও আজওবধি বিড়ালের গলায় ঘন্টা দিতে পারেনি কেউ।

উক্ত বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আমজাদ হোসেন সহ শাহাজান আলী, মাদ্রাসা শিক্ষক আলিমুর রহমান ও আব্দুল মজিদ জানান গত ২৭.০৮.২০১২ ইং তারিখে বিদ্যালয়ের ৬৩ নং সভায় প্রধান শিক্ষক নিয়োগের জন্য মাষ্টার্স পাশ শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তীর সিদ্ধান্ত গৃিহত হয়। তাছাড়া যতবার প্রধান শিক্ষকের বিরুদ্ধে তদন্ত হয়েছে ততোবারই সু-স্পষ্ট ভাবে প্রতিয়মান হয়েছে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগের বিষয়টি বিজ্ঞপ্তীর সাথে সাংঘর্ষিক। তার অবৈধ নিয়োগ বাতিলের দাবি করেছে অভিভাবক ও সচেতন মহল। বিজ্ঞপ্তিতে মাষ্টার্স পাশ শিক্ষক আহ্বান করা হলেও নিয়োগ হয় ডিগ্রী পাশ সনদপত্র দিয়ে। যাহা নিয়োগ বিধি বহির্ভূত।

শার্শা উপজেলা নির্বাহী অফিসার ও শার্শা সরকারি পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি পুলক কুমার মন্ডল জানান এ পর্যন্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে কয়েকটি তদন্ত সম্পন্ন হয়েছে।তার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ গুলির বিষয়ে সংশ্লিষ্ট বিভাগ ব্যবস্থা নেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

টাঙ্গাইলে ট্রাক ও মোটরসাইকেল মুখোমুখি সংর্ঘষে নিহত ৩

রবিন তালুকদার, টাঙ্গাইল : টাঙ্গাইলের নাগরপুরে ট্রাক ও মোটারসাইকেলের মুখোমুখি সংর্ঘষে ৩ জন ...

ভারতে অনলাইন নিউজ পোর্টালে নজরদারি

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতে অনলাইন নিউজ পোর্টাল ও নেটফ্লিক্সের মতো কনটেন্ট প্রোভাইডাররাও এবার ...