ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | শান্তিচুক্তি মেনে চলার কোনো আগ্রহ নেই তালেবানের

শান্তিচুক্তি মেনে চলার কোনো আগ্রহ নেই তালেবানের

ইন্টারন্যাশনাল ডেস্ক: আফগানিস্তানে প্রায় ১৯ বছর যুদ্ধের পর সম্প্রতি তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে শান্তিচুক্তি হয়েছে। এই চুক্তির পর তালেবানের মনোভাব কী, তা নিয়ে বেশ কিছু গোয়েন্দা তথ্য সংগ্রহ করেছে যুক্তরাষ্ট্রের সরকার। এতে দেখা যাচ্ছে, এই শান্তিচুক্তি মেনে চলার ক্ষেত্রে কোনো আগ্রহ নেই তালেবানের। যুক্তরাষ্ট্রের তিনজন কর্মকর্তা এসব তথ্য জানিয়েছেন।

এই তিন কর্মকর্তার একজন বলেছেন, দুই পক্ষের সম্মতির ভিত্তিতে যে চুক্তি হয়েছে, তা মেনে চলার কোনো লক্ষণ নেই। দেশটির গোয়েন্দাদের কাছে এসব কথা বলেছেন তিনি। এ ছাড়া বাকি দুই কর্মকর্তাও ব্যাখ্যা করে বলছেন, তালেবানের উদ্দেশ্য কী, এ নিয়ে স্পষ্ট তথ্য রয়েছে।

আফগানিস্তানে গত শুক্রবার একটি সমাবেশে হামলায় ৩২ জন নিহত হয়। আইএস এ হামলার দায় স্বীকার করেছে। গতকাল রাজধানী কাবুলে। ছবি: এএফপিআফগানিস্তানে প্রায় ১৯ বছর যুদ্ধের পর সম্প্রতি তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে শান্তিচুক্তি হয়েছে। এই চুক্তির পর তালেবানের মনোভাব কী, তা নিয়ে বেশ কিছু গোয়েন্দা তথ্য সংগ্রহ করেছে যুক্তরাষ্ট্রের সরকার। এতে দেখা যাচ্ছে, এই শান্তিচুক্তি মেনে চলার ক্ষেত্রে কোনো আগ্রহ নেই তালেবানের। যুক্তরাষ্ট্রের তিনজন কর্মকর্তা এসব তথ্য এনবিসি নিউজকে জানিয়েছেন।

এই তিন কর্মকর্তার একজন বলেছেন, দুই পক্ষের সম্মতির ভিত্তিতে যে চুক্তি হয়েছে, তা মেনে চলার কোনো লক্ষণ নেই। দেশটির গোয়েন্দাদের কাছে এসব কথা বলেছেন তিনি। এ ছাড়া বাকি দুই কর্মকর্তাও ব্যাখ্যা করে বলছেন, তালেবানের উদ্দেশ্য কী, এ নিয়ে স্পষ্ট তথ্য রয়েছে।ট্রাম্পও এ নিয়ে গত শুক্রবার এক অভূতপূর্ব মন্তব্য করেছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সেনাদের আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ার পর তালেবান ‘হয়তো’ সরকারের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। হোয়াইট হাউসে তিনি সাংবাদিকদের বলেন, ‘আফগানিস্তানের নিজের সুরক্ষার ব্যবস্থা নিজেরই করতে হবে। আপনি কেবল কিছু সময়ের জন্য একজনের হাত ধরে রাখতে পারেন। সব সময়ের জন্য নয়।’

ট্রাম্পকে প্রশ্ন করা হয়েছিল, তালেবান দেশটির ক্ষমতার দখলে নিতে পারে কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন যে পথে তারা এগোচ্ছে, তা হয়তো সম্ভব নয়। আবার এই সম্ভাবনা উড়িয়েও দেওয়া যায় না।

তালেবানের এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘যুক্তরাষ্ট্র আমাদের এবং আমাদের সংগঠনের অবস্থানকে মেনে নিয়েছে। আমরা আফগানিস্তানের সরকার এবং অন্যান্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানাব, এখন সময় আমাদের মেনে নেওয়ার। আমাদের মেনে নিন এবং শান্তিপূর্ণভাবে দেশের ক্ষমতা আমাদের কাছে হস্তান্তর করুন। প্রায় দুই বছর যুক্তরাষ্ট্র-তালেবান আলোচনার পর কাতারের রাজধানী দোহায় গত ২৯ ফেব্রুয়ারি শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় প্রবেশপথে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা বিসিবির

ক্রীড়া ডেস্ক : করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশে সবধরনের ক্রিকেট ইভেন্ট স্থগিত করা ...

বাংলাদেশে আরও তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত

স্টাফ রির্পোটার :বাংলাদেশে আরও তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, যারা একই পরিবারের ...