Home | ব্রেকিং নিউজ | শরণখোলায় পানিবন্দি শতাধিক পরিবার
sdr

শরণখোলায় পানিবন্দি শতাধিক পরিবার

সুমন কর্মকার : বাগেরহাটের শরণখোলা উপজেলা সদরের উত্তর কদমতলা এলাকার শতাধিক পরিবার প্রায় একমাস ধরে পানিবন্দি অবস্থায় রয়েছে। স্বাভাবিক কাজকর্মও করতে পারছেন না তারা। স্থানীয় প্রভাবশালীদের খামখেয়ালিপনায় বৃষ্টির পানি আটকে এমন জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ রয়েছে। বিষয়টি জনপ্রতিনিধি ও প্রশাসনের কাছে বার বার বলা হলেও তারা পানি নিষ্কাশনের কোনো উদ্যোগ নিচ্ছেন না বলে অভিযোগ করেন স্থানীয়রা।

সরেজমিন পরিদর্শনে গেলে স্থানীয় বাসিন্দা হেলেনা বেগম, নারগিস বেগম, মমতাজ বেগম শিউলি বেগমসহ অনেকেই বলেন, জলাবদ্ধতায় চুলায় পানি উঠে যাওয়ায় রান্নাবান্না করতে পারছিনা। বাড়ির উঠান ও আশপাশে পানি জমে থাকায় সাপকোপ, পোকামাকড় ঘরের মধ্যে আশ্রয় নিচ্ছে। পঁচা পানিতে শিশুসহ অনেকের হাত-পায়ে চুলকানি দেখা দিয়েছে। পানির কারণে ছেমেয়েদের কোলে ও ঘাঁড়ে করে স্কুলে পৌঁছে দিতে হচ্ছে।

স্থানীয় বাসিন্দা সাইদুর রহমান হাওলাদার, আ. হামিদ, নূরুল ইসলাম, মো. সেলিম, নারায়ন সাহা, সাইয়েদ আলীসহ অনেকেই অভিযোগ করে বলেন, পানি নিষ্কাশনের জন্য ইউনিয়ন পরিষদ থেকে পাইপ দিলেও মজিবর ফকির নামের স্থানীয় এক প্রভাবশালী তা বসাতে দিচ্ছেন না। তার জমির ওপর থেকে অন্য এলাকার পানি সরাতে দিবেন না। চেয়ারম্যান, মেম্বার ও প্রশাসনের কাছে অভিযোগ জানিয়েও কোনো ফল হয়নি।

সংশ্লিষ্ট ৫নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. জালাল আহমেদ রুমী  বলেন, জলাবদ্ধতা নিরসনে একাধিকবার পাইপ বসানোর উদ্যোগ নিয়েও বসাতে পারিনি। প্রভাবশালী ফকির বাড়ির লোকেরা পাইপ বসাতে দিচ্ছেনা।

রায়েন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন বলেন, খামখেয়ালিভাবে পানি আটক রেখে প্রভাবশালী কেউ জনগণের অধিকার ও পরিবেশের ক্ষতি করতে পারেন না। জলাবদ্ধতায় পরিবারগুলো কষ্টে আছে। বিষয়টি দ্রুত সমাধানের চেষ্টা করা হবে।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিংকন বিশ্বাস বলেন, এলাকাবাসী অভিযোগ নিয়ে এলে চেয়ারম্যানকে সমঝোতার মাধ্যমে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে।

তবে, এব্যাপারে মজিবর রহমান ফকিরের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমার জমির ওপর দিয়ে পানি নামলে জমিতে পানি জমে উচু হয়ে যাবে। উচু জমিতে ফসল হবেনা। তবে, সঠিকভাবে পাইপ বসিয়ে পানি সরানোর ব্যবস্থা নিলে আমার আপত্তি নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এক উঠানে মসজিদ মন্দির

লালমনিরহাট প্রতিনিধি : এক উঠানে মসজিদ ও মন্দির ধর্মীয় সম্প্রতির এক উজ্বল দৃষ্টান্ত। ...

চিতলমারীতে প্রাথমিক শিক্ষকদের পাঠদানের মান নিয়ে নানা প্রশ্ন

চিতলমারী (বাগেরহাট) প্রতিনিধি : বাগেরহাটের চিতলমারী উপজেলার অধিকাংশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ...