Home | আন্তর্জাতিক | শপথ নিয়েই ৮০ রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন ট্রাম্প

শপথ নিয়েই ৮০ রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন ট্রাম্প

ইন্টারন্যাশনাল ডেস্ক :  ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প শপথ নেয়ার কিছুক্ষণের মধ্যেই বেশ কিছু বিষয়ে পরিবর্তন ঘটেছে। নির্বাচনের আগে দেয়া ট্রাম্পের প্রতিশ্রুতির সঙ্গে বেশিরভাগেরই কোনো মিল নেই।

দেশটির প্রবীণ ও উচ্চপদস্থ কর্মকর্তাদের জন্য তার সরকার বিশেষ গুরুত্বারোপ করবে এমন অঙ্গীকার করা হলেও শপথ নেয়ার কিছুক্ষণ পরই সেই অঙ্গীকারের উল্টো চিত্র দেখা গেছে হোয়াইট হাউসের ওয়েবসাইটে।

ওয়েবসাইটের প্রবীণ সেনা কর্মকর্তাদের পেজে লেখা হয়েছে, অযোগ্য এবং দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের বরখাস্তের মাধ্যমে আমাদের সংস্কার শুরু হবে। এ পেজের শিরোনাম করা হয়েছে ‘আমাদের সেনাবাহিনীকে আবারো শক্তিশালী করা হবে।’

শুধু সংস্কারের কথা বলেই ক্ষান্ত হয়নি ট্রাম্প প্রশাসন। ট্রাম্প ক্ষমতা হাতে নেয়ার সঙ্গে সঙ্গেই বারাক ওবামার সময় নিয়োগ পাওয়া সব রাষ্ট্রদূত চাকরি হারালেন।

ব্রিটিশভিত্তিক সংবাদমাধ্যম ইনডিপেনডেন্টের এক খবরে বলা হয়েছে, প্রায় ৮০ জন রাষ্ট্রদূতকে বরখাস্ত করেছেন ট্রাম্প।

বিশ্বের বিভিন্ন দেশে ওবামা প্রশাসনের নিয়োগ দেয়া যেসব রাষ্ট্রদূত রয়েছেন তারা চাকরি হারিয়েছেন। কারণ তাদের চাকরির মেয়াদ বাড়ানো হয়নি। তবে চিন্তার বিষয় হচ্ছে এসব পদে নিয়োগ দেয়ার মতো যথেষ্ট জনবল প্রশাসনের হাতে নেই। এ ঘটনায় বেশ কিছু দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি ঘটতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শুক্রবার ঢাকা আসছেন ভারতের সেনাপ্রধান

স্টাফ রিপোর্টার :  সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের আমন্ত্রণে ঢাকা আসছেন ...

কুমিল্লা ও সুনামগঞ্জে বৃহস্পতিবার ব্যাংক বন্ধ

স্টাফ রিপোর্টার :  জাতীয় সংসদের সুনামগঞ্জ-২ আসন ও কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাচন উপলক্ষে ...