ব্রেকিং নিউজ
Home | বিবিধ | আবহাওয়া | শনিবার আঘাত হানবে পাইলিন : বন্দর সমূহকে দূরবর্তী সংকেত

শনিবার আঘাত হানবে পাইলিন : বন্দর সমূহকে দূরবর্তী সংকেত

stormস্টাফ রিপোর্টার :  বঙ্গোপসাগর সংলগ্ন উত্তর আন্দামান সাগরে পাইলিন নামের একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হয়েছে। বঙ্গোপসাগরে ধীরে ধীরে শক্তি জোগাচ্ছে পাইলিন।

ঘূর্ণিঝড় পাইলিন শনিবার সন্ধ্যার দিকে ভারতের ওপর দিয়ে বয়ে যেতে পারে।

আবহাওয়া বিশেষজ্ঞেরা বলছেন, ভারতের পূর্ব উপকূলীয় উড়িষ্যা ও দক্ষিণ-পূর্ব উপকূলীয় অন্ধ্র প্রদেশে ২০৫ থেকে ২১৫ কিলোমিটার বেগে আঘাত হানতে পারে ঝড়টি।

ঝড়টি বাংলাদেশে আঘাত হানবে কিনা-এ নিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোতে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

তবে সতর্কতা হিসেবে চট্টগ্রাম, কক্সবাজার ও মংলা সমুদ্র বন্দর সমূহকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে, কক্সবাজারের টেকনাফ উপকূলের আড়াই লাখ মানুষ সাগরে সৃষ্টি ঘূর্ণিঝড় ‘পাইলিন’ সংকেতের খবর শুনে আতঙ্কিত হয়ে পড়েছেন।  এ উপজেলায় দুর্যোগ মোকাবেলার জন্য ৫৭টি আশ্রয়কেন্দ্র (সাইক্লোন সেন্টার) থাকলেও এগুলো পর্যাপ্ত নয় বলে দাবি করেছেন স্থানীয় বাসিন্দারা।

উপজেলার ১৪৩টি গ্রামের মধ্যে ১৯৯১ সালের ২৯ এপ্রিলের প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ে পরবর্তী সময়ে ৩৭টি ১৯৯৪ সালের হারিকেনের পর থেকে এ পর্যন্ত আরও ২০টি আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হলেও এর মধ্যে বতর্মানে ২৫টি জরাজীর্ণ হয়ে ব্যবহার অনুপযোগী।

দুর্যোগ বা জলোচ্ছ্বাস হলে এসব কেন্দ্র জনগণের কোনো কাজে আসে না। এতে উপকূলের হাজার হাজার মানুষ ঝুঁকির মুখে পড়ে। প্রতিটি দুর্যোগে সংশ্লিষ্ট এলাকার মানুষকে লড়াই করে বসবাস করতে হয়।

প্রলয়ংকরী ঘূর্ণিঝড় সিডর, আইলা, রেশমী, বিজলী ও নার্সগিসের আঘাতে বেড়িবাঁধ, বসতবাড়ী, সড়ক লণ্ডভণ্ড হয়ে ব্যাপক ক্ষতি হয়। উপকূলের ওপর দিয়ে বয়ে যাওয়া দুর্যোগের কারণে একের পর এক প্রাণহানির ঘটনাও ঘটেছে। এখন খোলা বাঁধ থাকায় পুরো উপজেলার আড়াই লাখ মানুষ ‘পাইলিন’ আতঙ্কে দিন কাটাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সোমবার রাতে রাষ্ট্রপতি সিনহার পদত্যাগপত্রে সই করেছেন

স্টাফ রিপোর্টার :  প্রধান বিচারপতি এসকে সিনহার পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি আবদুল ...

কুষ্টিয়ার-১ আসনে আওয়ামী লীগ ও বিএনপির সর্বশেষ সাংসদ দুজনই জেলা দলে সমালোচিত

স্টাফ রিপোর্টার : কুষ্টিয়ার-১ আসনে দেশের প্রধান দুই দল আওয়ামী লীগ ও ...