Home | বিবিধ | পরিবেশ | শতাব্দীর দীর্ঘ চন্দ্রগ্রহণ আজ

শতাব্দীর দীর্ঘ চন্দ্রগ্রহণ আজ

বিডিটুডে ডেস্ক : আজ শুক্রবার এক বিরল ঘটনার মুখোমুখি হবে বিশ্ব। একুশ শতকের দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ হবে এই রাতে, স্থায়ী হবে ১০৩ মিনিট। পৃথিবীর অন্যান্য প্রান্তের মতো বাংলাদেশ থেকেও দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য।

আবহাওয়া অধিদপ্তর বলছে, বাংলাদেশ সময় (ঢাকা) আজ রাত ১১টা ১৩ মিনিট ৬ সেকেন্ড থেকে কাল শনিবার ভোর ৫টা ৩০ মিনিট ২৪ সেকেন্ড পর্যন্ত দেখা যাবে চন্দ্রগ্রহণ।

চাঁদ, সূর্য আর পৃথিবী কক্ষপথে ঘুরতে ঘুরতে একই সরলরেখায় এসে পড়লে গ্রহণ হয়। চাঁদ আর পৃথিবী কারও নিজের আলো নেই। সূর্যের আলোতেই তারা আলোকিত হয়। সূর্য আর চাঁদের মধ্যে পৃথিবী এলে মুখ ঢেকে যায় চাঁদের, যা চন্দ্রগ্রহণ নামে পরিচিত। এবারের সেই চন্দ্রগ্রহণ দেখতে হবে রক্তাভ বর্ণের।

এর আগে ২০০০ সালের ১৬ জুলাই ১০৬ মিনিট দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল। বিংশ শতাব্দীর সবচেয়ে দীর্ঘ চন্দ্রগ্রহণ ছিল এটি। আরেকটি পূর্ণ চন্দ্রগ্রহণের জন্য অপেক্ষা করতে হবে ২০২৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। কিন্তু সেই চন্দ্রগ্রহণ এত দীর্ঘ হবে না।

 

 

 [প্রিয় পাঠকপাঠিকা আপনিও বিডিটুডে২৪ ডট কম এর অংশ হয়ে উঠুন।  সমকালীন ঘটনা, সমাজের নানান সমস্যাজীবনজাপনে সঙ্গতীঅসঙ্গতীসহ বিভিন্ন  বিষয়ে বস্তনিষ্ঠ   অপনার  যৌক্তিক মতামত  লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-bdtoday24@gmail.com- ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বঙ্গবন্ধু স্যাটেলাইট ‘নিখোঁজের’ সংবাদটি গুজব

স্টাফ রির্পোটার : ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিখোঁজ’ শিরোনামের একটি খবরকে গুজব বলে নিশ্চিত করেছে ...

কাবুলে আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহত ৪৩

ইন্টারন্যাশনাল ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে ধর্মীয় পণ্ডিতদের সভায় আত্মঘাতী বোমা বিস্ফোরণে অন্তত ...