Home | অর্থনীতি | লেনদেন মন্দায় পুঁজিবাজারে সূচকের পতন

লেনদেন মন্দায় পুঁজিবাজারে সূচকের পতন

স্টাফ রিপোর্টার :  সপ্তাহের প্রথম কার্যদিবসে দিনের শুরু থেকে অব্যাহত লেনদেন মন্দায় দিনশেষে দেশের উভয় স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক ও লেনদেন কমেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় ২৬৩ কোটি ৭৩ লাখ টাকা কমে ৭৭৭ কোটি ১৫ লাখ টাকায় নেমে এসেছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)  সাধারণ মূল্য সূচক কমেছে ৪৭.৩০ পয়েন্ট। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হয় ৩২৫টি কোম্পানি ও ফান্ডের। এ সময় দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত ছিল ৩৯টি প্রতিষ্ঠানের। এ সময় ২৪ কোটি ৯৪ লাখ ৯৫ হাজার ২৯৯টি শেয়ার লেনদেন হয়, যার বাজারমূল্য ছিল ৭৭৭ কোটি ১৫ লাখ টাকা।

দিন শেষে ডিএসইর সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৮.৩০ পয়েন্ট কমে ৫৬৯৭.৯৩ পয়েন্টে স্থিতি পায়। এ সময় শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস কমেছে ৪.৭৬ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ৪.৮৭ পয়েন্ট।

ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে আর্থিক খাতের কোম্পানি লঙ্কাবাংলা ফাইন্যান্স। এদিন কোম্পানিটির ৪২ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল বেক্সিমকো, প্রতিষ্ঠানটির ২৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে ছিল আইসিবি।

এ ছাড়াও টার্নওভার তালিকায় থাকায় কোম্পানিগুলোর মধ্যে আরএসআরএম স্টিলের ২০ কোটি ৪৮ লাখ টাকা, এবি ব্যাংকের ১৯ কোটি ৭১ লাখ টাকা, সিটি ব্যাংকের ১৮ কোটি ৮৪ লাখ টাকা, বেক্সিমকো ফার্মার ১৭ কোটি ৫৯ লাখ টাকা, ন্যাশনাল ফিড মিলসের ১৫ কোটি ১৫ লাখ টাকা, প্রিমিয়ার লিজিংয়ের ১৫ কোটি ৪ লাখ টাকা ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ১৫ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসসিএক্স ৪৭.৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৭১১ পয়েন্টে। দিনশেষে সিএসইতে ৬৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়। লেনদেন হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত ছিল ১৮টির।

সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল একমি ল্যাব। এ সময় কোম্পানিটির ৬ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, আইডিএলসি, ইস্টার্ন ব্যাংক, বেক্সিমকো ফার্মা, লঙ্কাবাংলা ফাইন্যান্স, বেক্সিমকো, রিজেন্ট টেক্সটাইল, হামিদ ফেবিক্সস ও ন্যাশনাল ফিড মিলস লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ম্যালেরিয়ার টিকা পাচ্ছে প্রথম ৩ দেশ

স্টাফ রিপোর্টার :  প্রথমবারের মতো ঘানা, কেনিয়া ও মালাউইয়ে ম্যালেরিয়ার টিকা দেওয়ার ...

পাকিস্তানের চ্যাম্পিয়নস ট্রফির দলে আজহার-উমর

স্পোর্টস ডেস্ক: অধিনায়কের দায়িত্ব ছাড়ার পর ওয়ানডে দলে জায়গা হারিয়েছিলেন আজহার আলী। ...