Home | অর্থনীতি | লেনদেনের ৪২ শতাংশই ব্যাংকের

লেনদেনের ৪২ শতাংশই ব্যাংকের

স্টাফ রিপোর্টার :  সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার শেয়ারবাজারে একচেটিয়া দাপট দেখিয়েছে ব্যাংকিং খাতের কোম্পানির শেয়ার। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের ৪২ শতাংশই ব্যাংকের শেয়ার। এ নিয়ে টানা দুই কার্যদিবস একচেটিয়া রাজত্ব ধরে রাখল ব্যাংকিং খাত।

বুধবার ডিএসইতে লেনদেনে শীর্ষে থাকা ২০টি প্রতিষ্ঠানের মধ্যে ১০টিই ব্যাংকিং খাতের কোম্পানি। দাম বাড়ার শীর্ষ দশে রয়েছে পাঁচটি ব্যাংক। মঙ্গলবারও লেনদেনের শীর্ষ ২০টি প্রতিষ্ঠানের মধ্যে ব্যাংক ছিল ১৪টি এবং দাম বাড়ার শীর্ষ দশে ছিল পাঁচটি ব্যাংক। ব্যাংকিং খাতের কোম্পানিগুলোর দাপটের কারণেই বুধবারের লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে মূল্যসূচক ঊর্ধ্বমুখী থেকেছে (সিএসই)। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও।

ডিএসইতে লেনদেনে শীর্ষ ২০ ব্যাংকের মধ্যে রয়েছে- এবি ব্যাংক, সিটি ব্যাংক, ইসলামী ব্যাংক, আইএফআইসি, ইউসিবি, এনবিএল, ট্রাস্ট ব্যাংক, আইসিবি, এনবিএল এবং ফার্স্ট সিকউরিটি ইসলামী ব্যাংক। অপরদিকে দাম বাড়ার শীর্ষ দশে স্থান করে নেয়া ব্যাংকিং খাতের প্রতিষ্ঠানগুলো হলো- এবি ব্যাংক, আইএফআইসি, মার্কেন্টাইল ব্যাংক, ঢাকা ব্যাংক এবং ইউসিবি। এ ৫টি ব্যাংক আগের দিন মঙ্গলবারও লেনদেনের শীর্ষ দশে ছিল।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ১ হাজার ২৯০ কোটি ৩৮ লাখ টাকা। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ২৭ কোটি ৩৮ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছে ১ হাজার ২৬৩ কোটি টাকা। ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির দাম।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৭৯১ পয়েন্টে। বাজারটিতে মোট ৮১ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদন হয়েছে। লেনদেন হওয়া ২৬৭টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ম্যালেরিয়ার টিকা পাচ্ছে প্রথম ৩ দেশ

স্টাফ রিপোর্টার :  প্রথমবারের মতো ঘানা, কেনিয়া ও মালাউইয়ে ম্যালেরিয়ার টিকা দেওয়ার ...

পাকিস্তানের চ্যাম্পিয়নস ট্রফির দলে আজহার-উমর

স্পোর্টস ডেস্ক: অধিনায়কের দায়িত্ব ছাড়ার পর ওয়ানডে দলে জায়গা হারিয়েছিলেন আজহার আলী। ...