ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | লুট করা ঘণ্টা ফেরত দিলো যুক্তরাষ্ট্র

লুট করা ঘণ্টা ফেরত দিলো যুক্তরাষ্ট্র

ইন্টারন্যাশনাল ডেস্ক : যুদ্ধ জয়ের স্মারক হিসেবে লুট করা গির্জার কয়েকটি ঘণ্টা ১০০ বছরেরও বেশি সময় পর ফিলিপিন্সকে ফেরত দিল যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় মঙ্গলবার (১২ ডিসেম্বর) ‘বেলস অব বালাঙ্গিগা’ নামে পরিচিত ঘণ্টাগুলো একটি সামরিক পরিবহন বিমান করে ফিলিপিন্সের মাটিতে ফিরে আসে।

এর মাধ্যমে মার্কিন উপনিবেশবাদের বিরুদ্ধে প্রতিরোধের সবচেয়ে বিখ্যাত প্রতীকগুলো ফিরে পেল ফিলিপিনরা। এই প্রতীকগুলো ফিরে পেতে কয়েক দশক ধরে দেনদরবার করে আসছিল ম্যানিলা, অবশেষে তার অবসান হলো বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ম্যানিলার একটি বিমান ঘাঁটিতে নামানো ঘণ্টাগুলো গত শনিবার ফিলিপিন্সের মধ্যাঞ্চলীয় দ্বীপ সামারের একটি গির্জায় ফেরত পাঠানো হবে।

ঘণ্টাগুলো বাক্স থেকে বের করে প্রদর্শনীর জন্য রানওয়েতে রাখা হলে বালাঙ্গিগার প্রধান যাজক ফাদার লেন্টয় তাইবাকো স্থানীয় এক টেলিভিশনকে বলেন, ‘আমি কিছুটা উত্তেজিত ও কিছুটা আবেগপ্রবণ বোধ করছি। অবশেষে আমরা ঘণ্টাগুলো দেখলাম।’

এই দ্বীপটিতেই দখলদার মার্কিন সৈন্যদের বিরুদ্ধে শেষবারের মতো প্রতিরোধ গড়ে তুলেছিল স্থানীয়রা। ১৯০১ সালের এক ঘটনায় ফিলিপিনো যোদ্ধাদের চোরাগোপ্তা হামলায় ৪৮ মার্কিন সৈন্য নিহত হওয়ার পর এর প্রতিশোধ নিতে কয়েকশ সম্ভবত কয়েক হাজার ফিলিপিনকে নির্বিচারে হত্যা করেছিল মার্কিন বাহিনী।

এই ঘণ্টাগুলোর মধ্যে দুটি যুক্তরাষ্ট্রের ওয়াইওমিংয়ের একটি বিমান ঘাঁটিতে প্রদর্শনরত অবস্থায় ছিল, অন্যগুলো দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর একটি জাদুঘরে রাখা ছিল। ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্টদের, যাজক ও ঐতিহাসিকদের বহু বছরের তদবিরের পর এই ঘণ্টাগুলো ফেরত দেওয়া হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি ও লাইসেন্স না থাকায় ভ্রাম্যমান আদালতে ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোনা) ঃ নেত্রকোনার মদন পৌর সদরের ৬টি দোকানে অভিযান ...

সিলেটের বন্যায় কবলিতদের পাশে “পর্তুগাল বাংলা প্রেসক্লাব”

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ বাংলাদেশের সিলেটে স্মরণকালের সবচেয়ে ...