Home | আন্তর্জাতিক | লিবিয়ায় নির্যাতিত হচ্ছে অভিবাসী শিশুরা

লিবিয়ায় নির্যাতিত হচ্ছে অভিবাসী শিশুরা

ইন্টারন্যাশনাল ডেস্ক :   উন্নত জীবনের আশায় লিবিয়া হয়ে ইতালি তথা ইউরোপে প্রবেশে প্রতিনিয়ত অপেক্ষায় থাকেন বহু মানুষ। তবে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ বলছে, লিবিয়ায় নির্যাতিত হচ্ছে অভিবাসী শিশুরা। বিশেষ করে, লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে তারা মারাত্মক নির্যাতনের শিকার হচ্ছে। মঙ্গলবার ‘অ্যা ডেডলি জার্নি ফর চিলড্রেন’ শিরোনামের এক প্রতিবেদনে এমন তথ্য জানায় সংস্থাটি। এ প্রতিবেদন তৈরিতে ১২২ জন শরণার্থীর সঙ্গে কথা বলেছে জাতিসংঘের এই সহযোগী প্রতিষ্ঠান।

ইউনিসেফ বলছে, প্রায় ২৬ হাজার নিঃসঙ্গ শিশু লিবিয়ায় মানবেতর জীবনযাপন করছে। ভয়াবহ গৃহযুদ্ধের নৃশংসতা থেকে বাঁচতে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ২০১৬ সালে তারা এখানে আশ্রয় নিয়েছে।

যুদ্ধকবলিত নিজ দেশ থেকে জীবন বাঁচাতে লিবিয়ায় এসেও নিস্তার নেই ভাগ্যবিড়ম্বিত এই শিশুদের। অনেকেই এখানে পাচারকারী আর ছিনতাইকারীদের কবলে পড়ছে। যৌন নিপীড়নের শিকার হচ্ছে বহু শিশু। কিন্তু গ্রেফতার ও নির্বাসনের আতঙ্কে এসব বিষয়ে কোনও অভিযোগও করতে পারছে না ভুক্তভোগী শিশুরা। এছাড়া আশ্রয়শিবিরগুলোতেও তীব্র পানি, খাবার ও চিকিৎসা সংকটে ভুগছে শিশুরা। বিদ্যমান পরিস্থিতিকে শিশুদের দাসত্ব, সহিংসতা ও যৌন নিপীড়নের এক মহাকাব্য হিসেবে আখ্যায়িত করেছে ইউনিসেফ। সূত্র: বিবিসি, আল জাজিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লেনদেন মন্দায় পুঁজিবাজারে সূচকের পতন

স্টাফ রিপোর্টার :  সপ্তাহের প্রথম কার্যদিবসে দিনের শুরু থেকে অব্যাহত লেনদেন মন্দায় ...

‘বিএনপি-জামায়াত যুদ্ধাপরাধী ও গণহত্যাকারীদের আপন মনে করে’

স্টাফ রিপোর্টার :  গণহত্যা দিবস পালন না করায় বিএনপি-জামায়াতের কঠোর সমালোচনা করে ...