ব্রেকিং নিউজ
Home | বিবিধ | কৃষি | লালমনিরহাটে কীটনাশক ছাড়া বিকল্প উপায়ে পোকা দমনে কৃষকের সাফল্য

লালমনিরহাটে কীটনাশক ছাড়া বিকল্প উপায়ে পোকা দমনে কৃষকের সাফল্য

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার চলবলা ইউনিয়নের কৃষকের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে কৃষিক্ষেতে বিকল্প উপায়ে পোকা দমন পদ্ধতি। দীর্ঘদিন থেকে কীটনাশক ব্যবহার করে কৃষিক্ষেতে পোকা দমন করলেও সম্প্রতি বরেন্দ্র বহুমুখী প্রকল্প ও উপজেলা কৃষি সম্প্রসারণ দপ্তরের উদ্যোগে কৃষকদের কীটনাশক ছাড়াই বিকল্প উপায়ে কৃষিক্ষেতে পোকা দমন শুরু হয়েছে।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বোপা আমন ক্ষেতে গাছের ডাল, বাঁশের কঞ্চি স্থাপন করা হয়েছে। সেখানে পাখিরা বসে ফসলের ক্ষতিকারক পোকা ধরে ধরে খাচ্ছে। বিভিন্ন মাঠের কৃষকেরা জানান, জমিতে গাছের ডাল ও বাঁশের কঞ্চি স্থাপন করা হলে সেখানে নিয়মিত পাখি বসে এবং ফসলের ক্ষতিকারক পোকা ধরে খায়। এতে করে ফসল পোকার হাত থেকে রক্ষা পায়। এ কারণেই ফসলে আর কীটনাশক ব্যবহার করতে হয় না।

চলবলা ইউনিয়নের কৃষক বিপুল কুমার বলেন, স্থানীয় ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান মিজুর দিক নির্দেশনায় কৃষি সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির নেতৃত্বে স্থানীয় চাষিরা চাষাবাদ সম্পর্কে অনেক সচেতন হয়েছে। যার ফলে আমাদের ভাগ্যে সাফল্য দেখা দিয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম জানান, কৃষিক্ষেতে কীটনাশক ব্যবহার করে পোকা দমন করলে জমিতে থাকা ব্যাকটোরিয়া ও পোকামাড়ক ধ্বংস হয়ে যায়। এতে করে জমির উর্বরতা শক্তিও কমে যায়। অপরদিকে বিষযুক্ত ফসল মানবদেহের চরম ক্ষতি করে। কিন্তু বিকল্প উপায়ে জমির ক্ষেতে পার্চিং করলে সেখানে পাখিরা বসে ফসলের ক্ষতিকারক পোকা খেয়ে ফেলে, এতে ফসল পোকার হাত থেকে রক্ষা পায়। পক্ষান্তরে জমির উর্বরতা শক্তি নষ্ট হয় না। এ কারণে কৃষকদেরকে বিকল্প উপায়ে পোকাদমনে উদ্বুদ্ধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কক্সবাজার-১ আসনে বিএনপি চায় বিজয় ধরে রাখতে একাট্টা আওয়ামী লীগ

শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার জেলার ...

খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে করা রিটের ওপর বিভক্ত আদেশ হাইকোর্টের

স্টাফ রির্পোটার : কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার  মনোনয়নপত্র ইসিতে অবৈধ ...