ব্রেকিং নিউজ
Home | খেলাধূলা | লঙ্কায় রাজার রাজত্বে নাটকীয় কাণ্ড
Zimbabwe's cricketer Sikandar Raza (L) plays a shot as Sri Lankan wicketkeeper Niroshan Dickwella (C) cricketer Dimuth Karunaratne (R) looks on during the Third day of the only one-off Test match between Sri Lanka and Zimbabwe at the R Premadasa Cricket Stadium in Colombo on July 16, 2017. / AFP PHOTO / ISHARA S. KODIKARA

লঙ্কায় রাজার রাজত্বে নাটকীয় কাণ্ড

স্পোর্টস ডেস্ক :   শ্রীলঙ্কা জিম্বাবুয়েকে কোণঠাসা করে রাখবে এটাই স্বাভাবিক। এবারের সফরে জিম্বাবুয়ে বারবার সেই কোণঠাসা অবস্থা থেকে উঠে এসে দিচ্ছে চমকে। ওয়ানডে সিরিজটা ওভাবেই জিতে গড়েছে ইতিহাস। আর এখন এই যেমন কলম্বোতে দুই দলের একমাত্র টেস্টের তৃতীয় দিনটা কি নাটকই না দেখলো! দেখলো কোণঠাসা জিম্বাবুয়ের ঘুরে দাঁড়ানোর বীরত্ব। দেখলো সিকান্দার রাজার রাজত্বে রোববার ২৬২ রানের লিড নিয়ে জিম্বাবুয়েকে তৃতীয় দিন শেষ করতে। রাজা যেখানে ৯৭ রানে অপরাজিত। জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংসের সংগ্রহ ৬ উইকেটে ২৫২। রাজার সাথে ৫৭ রান নিয়ে আছেন আরেক লড়াকু ম্যালকম ওয়ালার।

এই দিনে প্রেমাদাসা স্টেডিয়ামে দিনের শুরু ও শেষটা জিম্বাবুয়ের। মাঝের সময়টা শ্রীলঙ্কার না বলে বর্ষীয়ান স্পিনার রঙ্গনা হেরাথের বলা ভালো। সকালে জিম্বাবুয়ে ১০ রানের লিড নিয়ে নিলো। শ্রীলঙ্কার মাটিতে লঙ্কানদের বিপক্ষে ইতিহাসের প্রথম লিড তাদের। ৭ উইকেটে ২৯৩ রানে সকাল শুরু করে ৩৪৬ রানে শেষ স্বাগতিকদের ইনিংস। জিম্বাবুয়ে প্রথম ইনিংসে করে রেখেছিল ৩৫৬ রান।

এরপরের কাণ্ডটা দেখুন। মনমরা শ্রীলঙ্কান সমর্থক-দর্শকরা জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংস শুরু হতে না হতেই প্রাণ ফিরে পেলেন যেন! সফরকারীদের ইনিংস তখন তাসের ঘরের মতো ভেঙে পড়ছে। প্রথমে ২৩ রানে ৪ উইকেট নেই। তারপর ৫৯ রানের সময় হারায় পঞ্চম উইকেট। ৪ ব্যাটসম্যানকে শিকার করে ফেললেন হেরাথ। কিন্তু দিনটা জিম্বাবুয়ে স্মরণ করবে দীর্ঘদিন। সেটি সিকান্দার রাজার বীরত্বের কারণে। স্রোতের প্রতিকূলে সাঁতরে নাটকীয়ভাবে ম্যাচটাকে ঘুরিয়ে দিলেন। এখন তিনি প্রতিরোধের দারুণ লড়াই ও পাল্টা আক্রমণের বীরত্বে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দরজায় দাঁড়িয়ে। ১৫৮ বলে করছেন ৯৭ রান। ষষ্ঠ উইকেটে তার সাথে লড়ে যাওয়া পিটার মুরের কথাটাও বলতে হবে। রাজা-মুর জুটি ধ্বংসযজ্ঞের মুখে দাঁড়িয়ে ৮৬ রানের জুটি গড়েছেন। ওয়ালার তো পরে আরো ভালো ব্যাট করলেন। ৭৬ বলে ৫৭ রান তার। সপ্তম উইকেটে রাজার সাথে তার মহামূল্যবান ১০৭ রানের অবিচ্ছিন্ন জুটি।

এর মানে হলো ম্যাচের এখনো দিন দুয়েক বাকি থাকলেও এই খেলা জিম্বাবুয়ের হাতেই। যারা নিয়মিত টেস্ট খেলে না। গত প্রায় দেড় দশক ধরে টেস্ট খেলতে নামলেই লজ্জা যাদের জন্য প্রায় অবধারিত। এই সফরে এসে মোটে এক টেস্ট খেলার সুযোগ পাচ্ছে। তাদের সামনে ওয়ানডের মতো টেস্টেও অপ্রত্যাশিত ফল ঘটিয়ে দেওয়ার সুযোগ আছে। এখন দেখা যাক ক্রিকেট বিধাতা আসলে এই ম্যাচ নিয়ে কি ভেবে রেখেছেন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কিশোরগঞ্জ-৬ আসনে আওয়ামী লীগের পাপন একমাত্র প্রার্থী বিএনপির শরীফুল

স্টাফ রিপোর্টার : একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিভিন্ন রাজনৈতিক দলের ...

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শিখা অনির্বাণে শ্রদ্ধা

স্টাফ রিপোর্টার : ২১ নভেম্বর সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে ঢাকা সেনানিবাসে শিখা ...