Home | আন্তর্জাতিক | লক্ষ্মীপুরে বিশ্ব যক্ষ্মা দিবস ২০১৩ উদ্যাপিত জেলায় ১০৮৪ জন যক্ষ্মারোগী চিকিৎসাধীন রয়েছে

লক্ষ্মীপুরে বিশ্ব যক্ষ্মা দিবস ২০১৩ উদ্যাপিত জেলায় ১০৮৪ জন যক্ষ্মারোগী চিকিৎসাধীন রয়েছে

মোঃ মাকছুদুর রহমান জিসান, লক্ষ্মীপুর  প্রতিনিধি, ২৫ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : গত ২৪ মার্চ লক্ষ্মীপুরে বিশ্ব যক্ষ্মা দিবস ২০১৩ উদ্যাপিত হয়েছে। এ উপলে ২৫ মার্চ’১৩ সোমবার সকালে লক্ষ্মীপুর সিভিল সার্জন কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান সড়ক প্রদণি করে পুনরায় সিভিল সার্জন কার্যালয় প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে সিভিল সার্জনের সভা কে এ উপলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা সিভিল সার্জন অফিস, ব্র্যাক ও বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) যৌথ ভাবে এ অনুষ্ঠান মালার আয়োজন করে। আলোচনা সভায় জানানো হয়, লক্ষ্মীপুর জেলায় বর্তমানে ১০৮৪ জন যক্ষ্মারোগী চিকিৎসাধীন রয়েছে।
নাটাব জেলা সাধারণ সম্পাদক মাইন উদ্দিন পাঠানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় সিভিল সার্জন প্রতিনিধি ও সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ ইসমাইল হোসেন ফারুক প্রধান অতিথি; বিএমএ জেলা সভাপতি ও নাটাব সদস্য ডাঃ আশফাকুর রহমান মামুন, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ মোঃ জাকির হোসেন, ব্র্যাকের জেলা প্রতিনিধি ফারুক আহম্মেদ, ব্র্যাক জেলা স্বাস্থ্য ব্যবস্থাপক মোঃ আশরাফুল ইসলাম, নাটাব সদস্য ডাঃ শহীদুল্লাহ খন্দকার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। নাটাব সদস্য ও এনজিও সংস্থা জেমস্ এর নির্বাহী পরিচালক আসাদুজ্জামান সোহাগ সভার সঞ্চালকের দায়িত্ব পালন করেন।
এতে যক্ষ্মার জীবানু হাঁচি ও কাশির মাধ্যমে ছড়ায় বলে বর্তমানে চিকিৎসাধীন রোগী থেকে হাজার হাজার মানুষকে আক্রান্ত করতে পারে। এ ভয়াবহ জীবানু ঘাতক ব্যাধি হিসেবে সমাজকে পঙ্গু করে দিতে পারে। গত মাসে জেলায় নতুন ১৮৪ জন রোগী সনাক্ত করা হয়েছে। বক্তাগণ যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণে সর্বস্তরের মানুষকে মানবিক বিবেচনা নিয়ে এগিয়ে আসার আহবান জানান। এছাড়া বিনা মূল্যে কফ পরীা, চিকিৎসা ও ঔষধ পেতে জেলা হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও স্থানীয় ব্র্যাক কার্যালয়ে যোগাযোগ করার জন্য গণসচেতনতা সৃষ্টির অনুরোধ জানান।
র‌্যালী ও আলোচনা সভায় জেলা স্বাস্থ্য বিভাগ ও ব্র্যাক এর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, নাটাব লক্ষ্মীপুর জেলা শাখার কর্মী ও সংগঠকবৃন্দ, বিভিন্ন এনজিও ও সামাজিক সংগঠন নেতৃবৃন্দ সহ বিপুল সংখ্যক স্থানীয় ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।


x

Check Also

ভারতে আফ্রিকান জনগোষ্ঠীর ওপর হামলা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ রাজধানী দিল্লীর কাছে আফ্রিকান জনগোষ্ঠীর ...

মালয়েশিয়ায় সেকেন্ড হোম গড়েছে ৩৩৯৯ বাংলাদেশি

ইন্টারন্যাশনাল ডেস্ক :  মালয়েশিয়ায় সেকেন্ড হোম গড়েছে প্রায় সাড়ে তিন হাজার বাংলাদেশি। ...