Home | জাতীয় | রোহিঙ্গাদের খোঁজখবর নিতে উখিয়ায় গেছেন মিয়ানমারের মন্ত্রী

রোহিঙ্গাদের খোঁজখবর নিতে উখিয়ায় গেছেন মিয়ানমারের মন্ত্রী

স্টাফ রিপোর্টার : মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের খোঁজখবর নিতে উখিয়ায় গেছেন দেশটির সমাজকল্যাণ, দুর্যোগ ব্যবস্থাপনা ও পুনর্বাসনমন্ত্রী ড. উইন মায়াত আয়ে। বুধবার বেলা পৌনে ১১টার দিকে প্রতিনিধিদল নিয়ে উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেন তিনি।

প্রায় আট মাস আগে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়ার পর মিয়ানমারের কোনো মন্ত্রী কিংবা প্রতিনিধিদল প্রথমবারের মতো রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারে গেলেন।

এর আগে সকাল ১০টার দিকে একটি বিশেষ ফ্লাইটে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান তিনি।

সেখানে পৌঁছে সাংবাদিকদের সামনে কিছু সময়ের জন্য কথা বলেন মিয়ানমারের মন্ত্রী। তিনি বলেন, দ্রুত যেন রোহিঙ্গাদের প্রত্যাবাসন করানো যায় সেই খবর নিয়ে কক্সবাজার যাচ্ছেন তিনি।

বেশ কয়েকটি পুলিশি চেকপোস্টে হামলার জেরে গত বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমারে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে দমন অভিযানে নামে দেশটির সেনাবাহিনী ও রাখাইন সন্ত্রাসীরা। তারা রোহিঙ্গাদের বাড়িঘরে আগুন ধরিয়ে দেয়। হত্যা করা হয় শত শত রোহিঙ্গাকে। ধর্ষণের শিকার হন বহু রোহিঙ্গা নারী।

নির্যাতনের হাত থেকে বাঁচতে বাংলাদেশমুখী ঢল নামে লাখ লাখ রোহিঙ্গার, যে সংখ্যা সাত লাখের মতো।

রোহিঙ্গাদের উপর নির্যাতনের ঘটনায় আন্তর্জাতিক চাপে পড়ে যায় মিয়ানমার। পরে তাদের প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশের সঙ্গে মিয়ানমার সরকারের একটি চুক্তি সই হয়।

প্রথম দফায় প্রত্যাবাসনের জন্য আট হাজার ৩২ জনের একটি তালিকাও দেয়া হয়েছিল মিয়ানমারকে। ওই তালিকা যাচাই-বাছাই করে ৩৭৪ জনকে রাখাইনের বাসিন্দা হিসেবে চিহ্নিত করার কথা জানিয়ে মিয়ানমার কর্তৃপক্ষ বলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফকিরহাটে মৎস্য সপ্তাহ পালন

সুমন কর্মকার : জাতীয় মৎস্য সম্পাহ-২০১৮ উপলক্ষে বাগেরহাটের  ফকিরহাট উপজেলায় (১৯ জুলাই) বৃহস্পতিবার সকালে ...

রামপালে প্রধান শিক্ষকের গাফিলতিতে বৃক্ষরোপন হয়নি

সুমন কর্মকার : ৩০ লক্ষ শহীদদের স্মরনে সারা দেশে ৩০ লক্ষ বৃক্ষরোপন ...