ব্রেকিং নিউজ
Home | টিপস | রোদে পোড়া দাগ থেকে মুক্তির টিপস

রোদে পোড়া দাগ থেকে মুক্তির টিপস

Facialস্বাস্থ্য ডেস্ক : দিন যতই পার হচ্ছে গরম ও রৌদ্রের মাত্রা ততই বৃদ্ধি পাচ্ছে। এ সময়ে সৌন্দর্যের সবচাইতে বড় শত্রু হলো আপনার মাথার ওপরে জ্বলতে থাকা সূর্য। রৌদ্রের ছোঁয়ায় মুহূর্তের মাঝে আপনার ত্বকে পড়ে যেতে পারে রোদে পোড়া ভাব। অনেকের ত্বকে পড়ে ছোপ ছোপ কালচে দাগ। আর এই ট্যানের কারণে গরমকালে সাজগোজ করলেও দেখতে খারাপ লাগে। কিন্তু ফেয়ারনেস ক্রিমে থাকতে পারে ব্লিচ, যা ত্বকের জন্য ক্ষতিকর।

তাই আসুন জেনে নেই সহজে ট্যান দূর করার জন্য কয়েকটি টিপস:

১. ফেস প্যাক হিসেবে লেবুর রস, গোলাপ জল এবং শসার রসের একটি খুব সাধারণ মিশ্রণ ব্যবহার করতে পারেন। শশার রস এবং গোলাপ জল ত্বককে ঠা-া করে, লেবুর রস প্রাকৃতিকভাবে ত্বককে উজ্জ্বল করে।

২. কাঁচা দুধ, হলুদ এবং লেবুর রসের মিশ্রণ তৈরি করে ত্বকে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ঠা-া পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩. ওট এবং বাটারমিল্ক দিয়ে একটি মিশ্রণ তৈরি করে ত্বকের রোদে পোড়া অংশে ব্যবহার করুন। বাটারমিল্ক ত্বককে আরাম দেয়, আর ওট এক্সফলিয়েটর হিসেবে কাজ করে।

৪. বেসন, লেবুর রস, আর দই মিশিয়ে প্যাক তৈরি করে নিন এবং তা রোদে পোড়া ত্বকে নিয়মিত ব্যবহার করুন।

৫. তাজা লেবু থেকে চিপে রস বের করে রোদে পোড়া কনুই, হাঁটু বা ছোপ ছোপ দাগের ওপর দিয়ে কমপক্ষে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে দাগ চলে গিয়ে ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।

৬. নিয়মিত মুখ এবং হাতের ত্বকে ডাবের পানি দিয়ে ধুলে রোদে পোড়া দাগ চলে যায়, সেই সাথে ত্বক হয়ে ওঠে কোমল ও সজীব।

৭. পাকা পেঁপে ভর্তা করে এই পেস্ট দিয়ে রোদে পোড়া ত্বক ম্যাসাজ করুন। এতে ট্যান তো যাবেই, সাথে সাথে অ্যান্টি এজিং উপাদান হিসেবে কাজ করবে পেঁপে।

৮. সমপরিমান গুঁড়ো দুধ, লেবুর রস, মধু এবং আমন্ড তেল দিয়ে পেস্ট তৈরি করুন। এটা ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। দিনে তিন বার ব্যবহারে সবচাইতে ভালো ফলাফল পাওয়া যাবে। আর তৈরি করার পর এক সপ্তাহের মতো রেখে দিতে পারবেন এই পেস্ট।

৯. হলুদের গুঁড়ো এবং লেবুর রসের পেস্ট সপ্তাহে তিন দিন ব্যবহার করুন। এতে ট্যান কমে যাবে।

১০. কাঠবাদাম সারারাত ভিজিয়ে রেখে সকালে বেটে ফেলুন। এর সাথে সমপরিমান সর যোগ করে পেস্ট তৈরি করুন। রোদে পোড়া ত্বকে ব্যবহারে বেশ ভালো ফল পাওয়া যায়।

১১. ওটমিল, টক দই, কয়েক ফোঁটা লেবুর রস এবং টমেটোর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটা ত্বকে দিয়ে রেখে দিন আধা ঘণ্টা। এরপর ঠা-া পানি দিয়ে ধুয়ে ফেলুন। সাথেসাথে উপকার পেয়ে যাবেন।

১২. চালকুমড়ার রস এবং মুলতানি মাটি দিয়ে ফেস প্যাক তৈরি করেও ট্যান কমাতে কাজে লাগাতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মাদকসেবীদের লক্ষণ ও চিকিৎসা

ডা. মোহিত কামাল : সাধারণত মাদকসেবীদের জীবনযাত্রা একটু খেয়াল করলে দেখা যায়, তারা ...

যেসব আচরণে সম্পর্ক টিকে থাকে না

বিডিটুডে ডেস্ক : পথ চলতে কাউকে ভালো লাগতেই পারে আপনার। সম্পর্কের বাঁধনেও জড়িয়ে ...