ব্রেকিং নিউজ
Home | বিবিধ | স্বাস্থ্য | রোগের কাছে হার মানেনি আমির হামজা

রোগের কাছে হার মানেনি আমির হামজা

amir hamja 2আনোয়ার হোসেন, রাণীশংকৈল, ঠাকুরগাও : ঠাকুরগাওয়ের দেহন গ্রামের শারীরিক প্রতিবন্ধী আমির হামজা চলতি দাখিল পরীক্ষায় অংশ নিয়েছে। প্রোজেরিয়া নামক দুর্লভ ও চিকিৎসাহীন রোগের কারনে তার শারীরিক অবয়ব সাধারণ মানুষের মতো না। আর মেধাবী কিশোরটির এই প্রতিবন্ধকতা কাজে লাগিয়েই এক শ্রেণীর সাংাবিদক পত্রিকায় প্রকাশ করে এসএসসি পরীক্ষায় এলিয়েন শিরোনামে!
সরেজমিন তথ্যানুযায়ী, আমির হামজা উচ্চতা ৩ ফুট অকাল বার্ধক্যের রোগ প্রোজেরিয়া আক্রান্ত এই কিশোর সাজাপ্রাপ্ত বিদ্রোহী বিডিআর সদস্য সমসের আলীর ছেলে। তিন ভাই ও এক বোনের মধ্যে হামজা দ্বিতীয়। সে দহন মাদ্রাসার রওশনপুর দাখিল মাদ্রাসার ছাত্র।
আমির হামজা প্রসঙ্গে তার মাদ্রাসার সুপার আঃ রাজ্জাক জানান, ১ম শ্রেণী থেকে ৮ম শ্রেণী পর্যন্ত হামজা বরাবরই ১ম স্থান দখল করে আসছে। পরবর্তীতে শথারীরিক সমস্যায় বিভিন্ন রোগের কারণে পিছিয়ে পড়ে। তারপরেও এবারের পরীক্ষায় ভাল রেজাল্ট নিয়ে পাশ করবে বলে দৃঢ় প্রত্যয় করেন। আর এভাবেই সংবাদ শিরোনাম হয় মেধাবী কিশোর আমির হামজাকে নিয়ে।
উল্লেখ্য চিকিৎসা বিজ্ঞানী গবেষকদের কাছে রোগটি হাচিমন গিলফোর্ড প্রোজেরিয়া সিনড্রোম নামেও পরিচিত। প্রকৃতপক্ষে প্রোজিরিয়া রোগিরা খর্বকায়, বামনাকৃতির হয়ে থাকে। জন্মের ছয় থেকে ১২মাসের মধ্যেই রোগের লক্ষণ ফুটে উঠতে শুরু করে।তুলনায় ওজন কমতে থাকে, ত্বকে পরিবর্তন দেখা দেয়। বয়সের সৃেঙ্গ সঙ্গে চুল ধুসর হয়-এক সময় সব চুল পড়ে টাক হয়ে যায়। প্রতি বছর এদেও বাহ্যিক বয়স এক দশক করে বেড়ে যারা এ রোগে আক্রান্ত হয় তারা সাধারণত ১৩ বছর বয়স পর্যন্ত বাঁচে বলে ধারণা করা হয়ে থাকে। কেউ আবার ২০/২২ বছর পর্যন্ত বেঁচে থাকে। গেøাব হরমোন ও অন্যান্য কিচু ঔষুধ দিয়ে এ রোগের চিকিৎসার জন্য চেষ্টা করেছিলেন তবে বাস্তবতা হচ্ছে এর কোন নির্দিষ্ট চিকিৎসা নেই। এটি জিনেটিক রোগ তবে বংশানুক্রমে ছড়ায় না বলেই এমন এক অদক্ষ মনেবলের সে দাবী কেিশারকে এলিয়েন বা ভীনগ্রহবাসী বানিয়ে বারতীয় সিনেমার ভীনগ্রহের প্রাণীর সাথে তুলনা করে সংবাদ পরিবেশন করেছে এক শ্রেণীর অদক্ষ সাংবাদিক।
স্বনামধন্য দৈনিক পত্রিকা তেকে শুরু করে কয়েকটি অনলাইন পত্রিকার মাধ্যমে আমিরকে উপস্থাপন করা হয় এলিয়েন হিসেবে। সমাজের বিবেকমান সচেতন মহল এহেন অযৌক্তিক  হীন মনমানসিকতা পরিচয় বহনকারী সংবাদের প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এক সপ্তাহে শিশু নারীসহ ভর্তি এক হাজার রোগী

বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটে শীতে ঠান্ডাজনিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বুধবার দুপুর ...

কালাইয়ে হাসপাতাল তত্ত্বাবধায়কের দ্বারা সাংবাদিক লাঞ্ছিত

জয়পুরহাট প্রতিনিধি : জয়পুরহাটের কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্ের ওষুধ কোম্পানির প্রতিনিধির হাতে ...