ব্রেকিং নিউজ
Home | ফটো সংবাদ | রেকর্ড অবস্থানে ডিএসই’র প্রধান সূচক

রেকর্ড অবস্থানে ডিএসই’র প্রধান সূচক

স্টাফ রিপোর্টার :  দেশের শেয়ারবাজারে টানা ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকায় রেকর্ড অবস্থানে চলে এসেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স। অতীতের সব রেকর্ড ভেঙে বুধবার সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে সূচকটি।

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ডিএসই এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা তিন কার্যদিবস মূল্যসূচক বেড়েছে। আর শেষ ১০ কার্যদিবসের মধ্যে ৯ দিনই বেড়েছে সূচক। এই ৯ দিনে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৩২২ পয়েন্ট। এমন টানা ঊর্ধ্বমুখিতার প্রভাবে ডিএসইএক্স সূচক প্রায় ৫ হাজার ৮শ’ পয়েন্টে পৌঁছেছে।

বুধবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগে চলতি বছরের ৪ এপ্রিল ডিএসইএক্স সর্বোচ্চ অবস্থানে ছিল। ওইদিনের লেনদেন শেষে ডিএসএক্স ৫ হাজার ৭৭৭ পয়েন্টে দাঁড়ায়।

প্রধান মূল্যসূচকের সঙ্গে আজ ডিএসইতে বেড়েছে অন্য দুটি সূচকও। ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১২০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচক বাড়ার পাশাপাশি দাম বেড়েছে ডিএসইতে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের। আজ লেনদেন হওয়া ১৪৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অন্যদিকে কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দাম।

বুধবার ডিএসইতে মূল্যসূচক ও লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়লেও কিছুটা কমেছে লেনদেনের পরিমাণ। এদিন ডিএসইতে মোট ১ হাজার ১৬৪ কোটি ৯২ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ২২৩ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার। সে হিসাবে আজ লেনদেন কমেছে ৫৮ কোটি ৮২ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে এদিন সর্বাধিক লেনদেন হয়েছে বারাকা পাওয়ারের শেয়ার। আজ কোম্পানিটির ৪৪ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা কেয়া কসমেটিকের শেয়ার লেনদেন হয়েছে ৩৩ কোটি ১৫ লাখ টাকার। ৩১ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফিন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল, রিজেন্ট টেক্সটাইল, ব্র্যাক ব্যাংক, ফুয়াং ফুড, সাইফ পাওয়ার, মার্কেন্টাইল ব্যাংক এবং প্রাইম ব্যাংক।

এদিকে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন সিএসসিএক্স সূচক ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৮২৪ পয়েন্টে। বাজারটিতে আজ ২৫৬টি প্রতিষ্ঠানের মোট ৬৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে ১২৬টির প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম বেড়েছে। অন্যদিকে কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাতে খালেদা জিয়ার সঙ্গে বৈঠক ভারতের পররাষ্ট্রমন্ত্রীর

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ সফরের প্রথম দিনেই বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ...

আবারও এক ডজন সুপারস্টার নায়িকার সঙ্গে নাচছেন শাহরুখ

বিনোদন ডেস্ক :  ছবিতে অনেকগুলো নায়িকার সঙ্গে নাচছেন বলিউড বাদশাহ শাহরুখ খান। ...