ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | রিভিউয়ের সুযোগ নাই কাদের মোল্লার

রিভিউয়ের সুযোগ নাই কাদের মোল্লার

mahbuba alamস্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের মামলায় আপিল বিভাগের রায়ের পর রিভিউ আবেদন করার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। কাদের মোল্লার রায়ের পর এক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের এ কথা জানান তিনি।
আপিল বিভাগের রায়ের পর কাদের মোল্লার দণ্ড কবে কার্যকর হবে এবং এর প্রক্রিয়া কী হবে, তা নিয়ে আলোচনা হচ্ছে সব মহলে। আইনজীবীরা জানান, সাধারণ ফৌজদারি অপরাধের ক্ষেত্রে আপিল বিভাগের রায়ের পর রিভিউয়ের সুযোগ থাকলেও মানবতাবিরোধী অপরাধের মামলা একটু ভিন্ন। ১৯৭৩ সালে করা আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন অনুযায়ী এই অপরাধের বিচার হচ্ছে। এই আইনে বিচার প্রক্রিয়া কিছুটা ভিন্ন।
তবে কাদের মোল্লার আইনজীবী আব্দুর রাজ্জাক এই রায় রিভিউয়ের কথা জানিয়েছন। তাঁর দাবি, আইন তাদেরকে এই অধিকার দিয়েছে।
তবে মাহবুবে আলম বলেন, কাদের মোল্লার বিষয়ে আপিল বিভাগ যে রায় দিয়েছে সেটাই চূড়ান্ত। কারণ, আপিল বিভাগের পাঁচ বিচারক এই মামলায় ফাঁসির পক্ষে এবং একজন বিপক্ষে রায় দিয়েছেন। আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইনে এরপর আর রিভিউয়ের কথা বলা বলা নাই।
তবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের আইনজীবী তুরিন আফরোজ বলেছেন, এই মামলায় রিভিউ করার সুযোগ থাকলেও তা অত্যন্ত সীমিত। রিভিউ আবেদন কেউ করতেই পারে। কিন্তু তা গ্রহণ করা হতে পারে আবার তা নাকচ হয়ে যেতে পারে।
তবে রাষ্ট্রপতির কাছে ক্ষমতা চাওয়ার সুযোগ আছে বলে মনে করেন তুরিন আফরোজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে সিএনজি অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের কমিটি গঠন

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণা মদন উপজেলায় মিশুক, সিএনজি, অটো রিক্সা ...

মদনে হানাদারমুক্ত দিবস পালিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা)ঃ নেত্রকোণা মদনে উপজেলা প্রশাসন ও মুক্তিযুদ্ধ সংসদ কমান্ডের ...