Home | আন্তর্জাতিক | রিকশা রেসে বিজয়ীদের পুরস্কার বিতরণ

রিকশা রেসে বিজয়ীদের পুরস্কার বিতরণ

স্টাফ রিপোর্টার, ১৫ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : দেশে প্রথমবারের মতো আয়োজিত রিকশা দৌড় প্রতিযোগিতার পুরস্কার বিতরণী সম্পন্ন হয়েছে রাজধানীর মানিক মিয়া এভিনিউর টিএন্ডটি মাঠে।

শুক্রবার বিকালে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী ফারুক খান। এসময় বিশেষ অতিথি হিসবে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত শিরো সাদোশিমা। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে জাইকার প্রতিনিধি তাকাউ তোদা।

প্রতিযোগিতায় প্রথম পুরস্কার হিসেবে এক লাখ টাকা পেয়েছেন রিকশাচালক আজহার আলী। দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা পেয়েছেন রিকশাচালক ছোক্কু। তৃতীয় পুরস্কার ৩০ হাজার টাকা পেয়েছেন দ্বিজেন চন্দ্র বর্মণ। চতুর্থ পুরস্কার ২৫ হাজার টাকা পেয়েছেন মোহাম্মদ আব্বাস ও পঞ্চম পুরস্কার ২০ হাজার টাকা পেয়েছেন আলম শেখ।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মন্ত্রী বলেন, “স্বাধীনতার পর থেকে জাপান আমাদের বন্ধুপ্রতিম দেশ। বাংলাদেশের সর্বোচ্চ উন্নয়ন সহযোগী। বঙ্গবন্ধু যখন বাংলাদেশের পতাকার নকশা চিন্তা করেছিলেন, তখন জাপানের পতাকার নকশা মনে রেখেছিলেন। এর মাধ্যমে জাপান-বাংলাদেশের সম্পর্ক কিছুটা হলেও অনুভব করা যায়।”

রিকশা শব্দটি জাপান ও বাংলাদেশে একইভাবে সুপরিচিত উল্লেখ করে ফারুক খান বলেন, “জাইকার সহযোগিতায় বাংলাদেশে রিকশা প্রতিযোগিতার মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় হলো। আমাদের রিকশাচালকরা বীর বাঙালির মতো এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে। এসব দেখে বাংলাদেশের প্রতিটি শ্রেণীর মানুষ এগিয়ে যেতে উৎসাহী হবে।”

পুরস্কারপ্রাপ্ত রিকশাচালকরাও সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

প্রথম পুরস্কারজয়ী আজহার আলী বলেন, “খুবই ভালো লাগেছে। রিকশাওয়ালাদের নিয়ে কেউ ভাবে না। কিন্তু আমরাও যে কিছু করতে পারি, তা দেখাতে পেরে ভালো লাগছে। কখনও কল্পনা করিনি রিকশা চালিয়ে এতোবড় পুরস্কার পাবো।”

x

Check Also

আল আকসা মসজিদ বন্ধ ঘোষণা

ইন্টারন্যাশনাল ডেস্ক :  দখলীকৃত জেরুজালেমের ঐতিহাসিক আল-আকসা মসজিদ বন্ধ ঘোষণা করেছে ইসরায়েল। ...

অস্থিতিশীলতায় যুক্তরাষ্ট্র জড়িত : ইরান

ইন্টারন্যাশনাল ডেস্ক :  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘প্রতারক রাষ্ট্র’ হিসেবে তেহরানকে উল্লেখ ...