ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | রাসায়নিক অস্ত্র ধ্বংসের কৃতিত্ব আসাদের: কেরি

রাসায়নিক অস্ত্র ধ্বংসের কৃতিত্ব আসাদের: কেরি

jon kariইন্টারন্যাশনাল ডেস্ক : প্রাণঘাতী রাসায়নিক অস্ত্র ধ্বংসে সম্মত হওয়ায় সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারকে কৃতিত্ব দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের মজুদ ধ্বংস গতকাল রবিবার থেকে শুরু হওয়ার পর তিনি সোমবার একথা বলেন।

আন্তর্জাতিক অস্ত্র পরিদর্শকদের একটি দল সিরিয়ার রাসায়নিক অস্ত্রের কারখানা এবং মজুদ ধ্বংসের কাজ শুরু করেছেন। এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, জাতিসংঘ এবং আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিরোধ সংস্থার কর্মকর্তারা সিরিয়ার এক অজ্ঞাত স্থানে এখন এসব অস্ত্র পরীক্ষা করছেন এবং সেগুলো ধ্বংস করছেন।

ইন্দোনেশিয়ায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে এক যৌথ প্রেস কনফারেন্সে কেরি বলেছেন, সিরিয়ার মজুত রাসায়নিক অস্ত্র ধ্বংস শুরু হওয়ায় যুক্তরাষ্ট্র ও রাশিয়া খুবই সন্তুষ্ট।

তিনি বলেন, এই প্রক্রিয়া সঠিক সময়ে শুরু হয়েছে। এজন্য আমরা রাশিয়ার সহযোগিতা এবং অস্ত্র ধ্বংসে সিরিয়ার সম্মতিকে ধন্যবাদ জানাই।

তিনি আরো বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এই প্রস্তাব পাশ হওয়ার এক সপ্তাহেই কাজ শুরু হওয়ায় আমি মনে এই কৃতিত্ব সম্পূর্ণ আসাদ সরকারের। এই শুরুটা ভালো হলো এবং আমরা আশা করি এটা অব্যাহত থাকবে। এই পদক্ষেপকে আমরা স্বাগত জানাই।

গত ২১শে অগাস্ট দামেস্কে রাসায়নিক অস্ত্র দিয়ে এক গুরুতর হামলা চালানো হয়। ওই ঘটনার পর এসব অস্ত্র ভাণ্ডার ধ্বংস করার লক্ষ্যে জাতিসংঘের সাথে প্রেসিডেন্ট আসাদের নেতৃত্বাধীন সিরিয়ার সরকারের সাথে সমঝোতা হয়।

এরপর এ বিষয়ে জাতিসংঘে যে প্রস্তাব পাশ হয়, তার আওতায় এসব অস্ত্র সম্ভার বিনষ্ট করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘অশ্লীল’ পোশাক পরায় ফিলিপাইনে নারী পর্যটক গ্রেপ্তার

ইন্টারন্যাশনাল ডেস্ক : প্রেমিকের সঙ্গে ফিলিপাইনের সমুদ্রসৈকতে ছুটি কাটাতে গিয়ে নিজের পছন্দ ...

পাকিস্তানকে ‘ডার্ক গ্রে’ তালিকায় নামিয়ে দেওয়ার হুঁশিয়ারি

ইন্টারন্যাশনাল ডেস্ক : আন্তর্জাতিক সন্ত্রাসবাদে অর্থ জোগানদাতাদের পর্যবেক্ষক সংস্থা ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ...