ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | রাষ্ট্রপতির প্রথম জানাজা অনুষ্ঠিত, সর্বস্তরের শ্রদ্ধা নিবেদন

রাষ্ট্রপতির প্রথম জানাজা অনুষ্ঠিত, সর্বস্তরের শ্রদ্ধা নিবেদন

স্টাফ রিপোর্টার, ২২ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের প্রথম জানাজার নামাজ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০ টা ১০ মিনিটে ভৈরবের হাসমত আলী কলেজ মাঠে তার জানাজা অনুষ্ঠিত হয়েছে। জানাজার পর রাষ্ট্রপতির মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। পরে রাষ্ট্রপতিকে রাষ্ট্রের সর্বোচ্চ সম্মান গার্ড অব অনার প্রদান করা হয়। এ সময় সরকার দলীয় চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। পরে সর্বস্তরের মানুষ রাষ্ট্রপতির প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন। পরে সকাল ১০ টা ৩৫ মিনিটে জিল্লুর রহমানের মরদেহ হেলিকপ্টারযোগে ঢাকা উদ্দেশে রওনা দেয়।

রাষ্ট্রপতির জানাজায় অংশ নেন অগনিত মানুষ। সকাল থেকেই জানাজায় অংশ নিতে হাজার হাজার মানুষ কলেজ মাঠে উপস্থিত হতে থাকে। সেখানে সৃষ্টি হয় শোকাবহ এক পরিবেশ।

এর আগে সকাল সাড়ে ৯টার দিকে সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) থেকে হেলিকপ্টারযোগে রাষ্ট্রপতির মরদেহ ভৈরবে নিয়ে যাওয়া হয়। সকাল ১০ টায় নিজ এলাকা কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় তার মরদেহ পৌঁছায়। জানাজার আগে রাষ্ট্রপতির ছেলে ও বিসিবির সভাপতি সংসদ সদস্য নাজমুল হাসান পাপন উপস্থিত সবার উদ্দেশ্যে কথা বলেন। তিনি তার বাবার আত্মার মাগফেরাতের জন্য দোয়া কামনা করেন।

রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের নামাজে জানাজায় অংশ নিতে শুধু ভৈরববাসী নয়, কিশোরগঞ্জ ও আশপাশের জেলা থেকে মানুষ আসেন স্রোতের মতো। নেত্রকোনা, কুমিল্লা, সিলেট, শেরপুর, নরসিংদী থেকে হাজার হাজার মানুষ আসেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় সরকারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভৈরবে জানাজা শেষে রাষ্ট্রপতির মরদেহ বঙ্গভবনে আনা হবে। দুপুর সাড়ে ১২ টায় বঙ্গভবনে রাষ্ট্রপতির মরদেহে বিদেশি রাষ্ট্র ও সরকার প্রধানদের প্রতিনিধিরা শ্রদ্ধা নিবেদন করবেন। পরে বেলা আড়াইটায় জাতীয় ঈদগাহ্ ময়দানে তাঁর দ্বিতীয় জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। আজ বিকাল চারটায় বনানী কবরস্থানে স্ত্রী ও আওয়ামী লীগের প্রয়াত নেত্রী আইভি রহমানের করবে তাকে চিরনিদ্রায় শায়িত করা হবে।

বৃহস্পহিবার বঙ্গভবনে রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দেওয়া হয়। এরপর অস্থায়ী রাষ্ট্রপতি ও জাতীয় সংসদের স্পিকার আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ডেপুটি স্পিকার শওকত আলীর পক্ষে চিফ হুইপ, তিন বাহিনীর প্রধানগণ তাঁর প্রতি শ্রদ্ধা জানান।  পরে জিল্লুর রহমানের মরদেহ বঙ্গভবনের দরবার হলে রাখা হয়। সেখানে প্রধান বিচারপতি, সুপ্রিম কোর্টের বিচারপতিরা, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, মন্ত্রিসভার সদস্যরা, সাংসদ, বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা কূটনীতিক, বিশিষ্ট ব্যক্তিবর্গ প্রয়াত রাষ্ট্রপতির প্রতি শ্রদ্ধা জানান। বেলা আড়াইটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ জিল্লুর রহমানের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় মানুষের ঢল নামে।

বৃহস্পতিবার দুপুর ১২টার পর জিল্লুর রহমানের মরদেহ বহনকারী বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এরপর জাতীয় পতাকায় মোড়ানো তাঁর কফিনটি গ্রহণ করে সামরিক বাহিনী। আটজন সেনা কর্মকর্তা লাল গালিচার ওপর দিয়ে কফিনটি বিমানবন্দরের অস্থায়ী শোক বেদিতে রাখেন। সেখানে প্রথমে অস্থায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ, পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা জানান। আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সভানেত্রী শেখ হাসিনা ও অন্য নেতারা শ্রদ্ধা জানান।

এরপর সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল রাষ্ট্রপতির প্রতি সম্মান জানায়। সেখান থেকে তাঁর মরদেহ মোটর শোভাযাত্রাসহকারে বেলা ১টা পাঁচ মিনিটে বঙ্গভবনে নিয়ে যাওয়া হয়। বিমানবন্দর থেকে বঙ্গভবনে আসার পথে রাস্তার দুই পাশে সাধারণ মানুষ দাঁড়িয়ে রাষ্ট্রপতির প্রতি শ্রদ্ধা জানান।

বুধবার বাংলাদেশ সময় বিকেল চারটা ৪৭ মিনিটে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মারা যান দেশের ১৯তম রাষ্ট্রপতি জিল্লুর রহমান। তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। রাষ্ট্রপতির মৃত্যুতে বৃহস্পতিবার থেকে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। এ ছাড়া বৃহস্পতিবার সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।

x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...