ব্রেকিং নিউজ
Home | বিবিধ | কৃষি | রাণীনগরে জলপাতি ও বনপাতি চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

রাণীনগরে জলপাতি ও বনপাতি চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

Bon Pati copyসাহাজুল ইসলাম, রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর রাণীনগর উপজেলার কৃষকদের মাদুর শিল্পের কাঁচা মাল জলপাতির পাশাপাশি বনপাতি চাষে আগ্রহ বাড়ছে। প্রতি বিঘা জমিতে পাতি চাষ করে অধিক পরিমান লাভ হওয়ায় পাতি চাষে ঝুকছেন কৃষকরা। পাতি চাষের পাশাপাশি কৃষাণী মা ও ঝিয়েরা ঘরে ঘরে মাদুর তৈরীর কুটির শিল্প গড়ে তুলেছেন।
কৃষি স¤প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, রাণীনগর উপজেলার বাহাদুরপুর, ত্রিমোহনী, হরিশপুর, কাশিমপুর, ঘোষগ্রাম, বড়গাছা, পারইল, মিরাট, গোণা, খট্টেশ্বর, বালুভরা, দাউদপুর, রাজাপুর, সিম্বা, লোহাচুড়া, খাগড়া, বেলঘরিয়া, করজগ্রাম সহ বিভিন্ন গ্রামের কৃষকরা পাতি চাষ করে থাকেন। এসব এলাকার মানুষ সাধারনত দুই ধরনের পাতি চাষ করে থাকেন তা হলো জলপাতি এবং বনপাতি ।
খট্টেশ্বর গ্রামের প্রবীন পাতি চাষী আসগর আলী প্রামানিক (৯০) জানিয়েছেন, জলপাতির চাষ অনেক আগে থেকেই করা হয়। এই এলাকায় বনপাতির চাষ শুরু হয়েছে প্রায় ২০ বছর পূর্বে থেকে। বর্ষার পানি নেমে যাওয়ার পর পরই অগ্রহায়ন পৌষ মাসে কৃষকরা তাঁদের জমিতে পাতির চারা রোপনের কাজ শুরু করেন ।
করজগ্রামের দিলীপ চন্দ্র জানান, প্রতি এক বিঘা জমি থেকে প্রতি বছর ৭০ থেকে ৮০ আঁটি পাতি উৎপাদিত হয়। বাজারে প্রতি আঁটি পাতি বিক্রি হয় ৭‘শ টাকা থেকে ১ হাজার টাকা পর্যন্ত। সে হিসাবে প্রতি বছর এক বিঘা জমি থেকে পাতি বিক্রি করে কমপে ৬০ থেকে ৭০ হাজার টাকা লাভ হয়। আর প্রতি বিঘায় খরচ হয় ১৫ থেকে ১৬ হাজার টাকা মাত্র। সে হিসাবে পাতি চাষ অনেক লাভজনক । জলপাতি একবার রোপন করলে তিনবার পাতি কাটা চলে। আর বনপাতি একবার রোপন করলে এবং ভাল পরিচর্যা করলে ৪/৫ বছর ধরে পাতি কাটা চলে।
রাণীনগর উপজেলা কৃষি অফিসার অহেদুর রহমান জানান, রাণীনগর উপজেলায় প্রায় ৮০ হেক্টর জমিতে  জলপাতি ও বনপাতির চাষ হয়।পাতি চাষ খুবই লাভজনক একটি ফসল, ফলে দিন দিন পাতির চাষ বেড়েই চলেছে। ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দিনাজপুরে প্রতিমন ধান বিক্রি করে মিলছে একজন শ্রমিক !

দিনাজপুর প্রতিনিধি :  উত্তরের শষ্যভান্ডার দিনাজপুরে ধানের ভালো ফলন পেয়েও ভালো নেই ...

দিনাজপুরে ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় ৫’শ একর জমির ফসল বিনষ্ট

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে খানসামা ও বীরগঞ্জে চারটি ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়ায় ...