ব্রেকিং নিউজ
Home | বিবিধ | কৃষি | রাজারহাটে শীতের আগাম সবজি চাষের ধুম

রাজারহাটে শীতের আগাম সবজি চাষের ধুম

আলতাফ হোসেন সরকার, রাজারহাট (কুড়িগ্রাম) : কুড়িগ্রামের রাজারহাটের মাঠে মাঠে এখন শীতকালীন সবজির চাষ। এই মৌসুমের সবজি চাষে ব্যস্ত হয়ে উঠছেন স্থানীয় কৃষকরা। বর্তমান মৌসুমে সবজির বীজ বপন, চারা রোপণ ও পরিচর্যার কাজ করছেন রাজারহাটের মাঠে-মাঠে।

উপজেলায় শীতের আগাম সবজি চাষের ধুম পড়েছে। কেউ কেউ আরো আগেই সবজি চাষে নেমেছেন। এরই মধ্যে বাজারে উঠতে শুরু করেছে শীতের প্রায় সব ধরনের আগাম সবজি। এর মধ্যে রয়েছে মুলা, শিম, বাঁধাকপি, আলু, লাল শাক, ফুলকপি, টমেটো, শসা,গাজরসহ নানা ধরনের সবজি।

প্রতিদিন উপজেলার বিভিন্ন বাজারে শীতকালিন সবজি পাওয়া যাচ্ছে। তবে দাম একটু চড়া। তারপরও লোকজন নতুন সবজি ক্রয় করছেন। আগাম সবজি বাজারে তুলতে পারলে বেশি টাকা আয় করা সম্ভব সেই চিন্তা মাথায় রেখে চারা তৈরি ও সবজি চাষে ব্যস্ত চাষিরা।

উপজেলার ছিনাই ইউনিয়নে শীতকালিন সবজি বেশি চাষাবাদ হয়। ফলে ওই ইউনিয়নে সবজি চাষিরা এখন ব্যস্ত সময় পার করছেন। এ বছর বৃষ্টি কম হওয়ায় উঁচু জমিতে শীতকালীন বিভিন্ন জাতের সবজি চাষে ব্যস্ত হয়ে উঠছেন কৃষকরা। শুধু নিজেদের চাহিদাই নয়, বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে এসব সবজি।

শীতের শুরুতে রাজধানী ঢাকাসহ সারাদেশে বিভিন্ন জাতের সবজি পাঠাবে এ উপজেলার কৃষকরা। এ বছর উপজেলার ৭টি ইউনিয়নে সবজি চাষ হচ্ছে। সবজি চাষের ব্যাপকতার জন্য ছিনাই ইউপির মীরে বাড়ী, পাইকপাড়া, একতা বাজার, চাঁদের বাজার, সদর উপজেলার পুটিকাঁটা উপজেলার ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নের কিশামত নাখেন্দা,হরেণ বাজার,মুশরত নাখেন্দা, উপজেলার নাজিমখান ইউনিয়নের মন্ডলপাড়া এবং জড়সোঁড়া উপজেলার ছিনাই ইউনিয়নে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে বিভিন্ন জাতের সবজি। শীতের শুরুতে ট্রাকে ট্রাকে ঢাকাসহ দেশে বিভিন্ন জেলায় যাবে এ সবজি।

সরেজমিনে গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, যেকোনো ফসল আগাম চাষ হলে বাজারে চাহিদা বেশি থাকে। তাই মুনাফাও অনেক বেশি হয়। এ বছর বৃষ্টি কম হওয়ায় উঁচু জমিতে সবজি চাষে ঝুঁকছেন তারা। অল্প সময়ে কম খরচে অধিক মুনাফা লাভের জন্য শসা, ফুলকপি ও বাঁধাকপির জুরি নেই। পানি জমে না এমন উঁচু জমি লাউ, কপি ও শসা চাষের জন্য উপযুক্ত।

এছাড়া কৃষক গোপাল ওদীনেশ জানান, সবজি চারা রোপণের আগে জমি তৈরি করে কিছু দিন রাখা হয়। এতে কপির চারা রোগ-বালাই প্রতিরোধের ক্ষমতা সঞ্চয় করে এবং গাছগুলো সবল হয়। এছাড়াও দেশের বিভিন্ন নার্সারি থেকে চারা সংগ্রহ করে রোপণ করেন তারা। তবে এ বছর বৃষ্টি কম হওয়ায় তাদের নিজের চারাগুলো নষ্ট হয়নি। ফলে উৎপাদন খরচ কিছুটা কম হওয়ার আশাবাদী তারা। রাজারহাট কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ৬শ হেক্টর জমিতে সবজির চাষ হচ্ছে। এর মধ্যে ৩শ হেক্টর জমিতে আগাম সবজি চাষাবাদ হয়েছে।

এ উপজেলায় সবচেয়ে বেশি লাউ শসা,ঢেঁড়স, বেগুন, শিম, করলা, লালশাক, পুঁইশাক, চিচিঙ্গা, পেঁপে, বাঁধাকপি, কুমড়া, পালংশাক, টমেটো বেগুন, চাষ হয়। উপজেলার ছিনাই ইউনিয়নে মাঠের পর মাঠ শীতকালীন সবজি চাষের প্রস্তুতি চলছে। কৃষকরা এখন চাষের জমি তৈরিতেও ব্যস্ত হয়ে উঠছেন। ইতিমধ্যে অনেকে সবজির বীজও বপন করেছেন। পাশাপাশি চলছে চারা পরিচর্যার কাজও।

রাজারহাট উপজেলা কৃষি অফিসার মো:কামরুজ্জামান জানান, কৃষি বিভাগের লোকজনের নিয়মিত মনিটরিং করছে ও আধুনিক পদ্ধতির ব্যবহার বেড়েছে। আধুনিক পদ্ধতি ব্যবহারের ফলে উৎপাদন বাড়ায় কৃষকদের মুনাফাও বেড়েছে কয়েকগুণ। চাষিরা এখন বাণিজ্যিকভাবে বিভিন্ন জাতের সবজি চাষাবাদ করে দেশের অর্থনীতিতে ব্যাপক অবদান রাখছে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নড়াইলে জোড়া খুনের ঘটনার পাঁচদিন পর ইউপি সদস্যসহ ব্যাক্তির নামে মামলা

নড়াইল প্রতিনিধি : নড়াইলের নড়াগাতিতে দু’জনকে গুলি করে হত্যা ও পাঁচজন গুলিবিদ্ধ ...

কালাইয়ে সরকারি সম্পত্তিতে কথিত ‘সত্য পীরের মাজার’

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি : জয়পুরহাটের কালাই উপজেলার উদয়পুর ইউনিয়নের মান্দাই বটগাছ সংলগ্ন ...