Home | ব্রেকিং নিউজ | রাজারহাটে গো-খাদ্য তীব্র সংকট

রাজারহাটে গো-খাদ্য তীব্র সংকট

রাজারহাট (কুড়িগ্রাম) সংবাদদাতা : একে তো অদৃশ্য শত্রু করোনা ভাইরাসের কারনে লন্ড ভন্ড দেশের অর্থনীতি তারপর দফায় দফায় অতি বৃষ্টির কারনে সৃষ্ট বন্যার প্রভাব না কাটতেই রাজারহাটে গো-খাদ্য তিব্র সংকট দেখা দিয়েছে। এবারে অতি বৃষ্টির কারনে ইরি বোরো মৌসুমে কৃষক খড় শুকাতে না পাড়ায় এই অবস্থা সৃষ্টি হয়েছে।

প্রতিবছর খামারিরা খর শুকায়ে সংরক্ষণ করত যা দিয়ে পরবর্তী ৩/৪ মাস গো-খাদ্য কোন চিন্তা ছিল না। এবারের পরিস্থিতি ভিন্ন । বিশেষ করে প্রান্তিক খামিরা বিপদে পড়ে গেছে। গত কোরবানি ঈদে রাজারহাট উপজেলায় শত শত গরু অবক্রিত রয়ে গেছে। এদের খাদ্যর সংকলুন দেওয়া যাচ্ছে না কোন ভাবেই।

উপজেলার বিভিন্ন স্থানের সৌখিন গরু পালন কারীদের সাথে কথা হয়। মাসুদ (২৫), হানিফ (২৮), সুজন (৩০), হারুন (৩০), আশরাফ (৩২) ও এনামুল (৩০) এদের কেউ রাজমিস্ত্রি, কেউ দিন মজুর, কেউ ট্রলি চালক কিংবা কাচাঁমাল ব্যাবসায়ী।

এদের প্রত্যেকের ঘরে ২/৩ টি করে গরু অবিক্রিত আছে। সারাদিনে কাজ শেষে নিজেদের পেটে কষ্ট দিয়ে গরুর জন্য খাবার কিনে আনে এবং ৫/৬ মাস পরপর সেই গরু বিক্রি করে মোটামুটি অংকের টাকা হাতে পেয়ে নিজেকে সুখি মনে করে।

তারা বলেন ভূঁসি, খইল ও ফিট এর দাম কবেই নাগালের বাহিরে চলে গেছে। এখন খড় ছাড়া গরু কিভাবে বাচাই গরু হাটে ক্রেতা নাই। পানির দামে গরু বিক্রি করা ছাড়া আমাদের কোন উপায় নাই।

রাজারহাটের হাট বাজার গুলোতে লক্ষ করা গেছে প্রত্যন্ত অঞ্চল থেকে কিছু লোক খড় কিনে এনে বিক্রি করছে। রাজারহাট বাজারে খর বিক্রেতা শাহানত উল্লা, টাংরু মিয়া বলেন দিনাজপুর থেকে ট্রাকে করে খর এনে বিক্রি করতেছি। প্রতি ১০০ টি খড়ের আটি ৯০০-১০০০ টাকায় দামে বিক্রি হচ্ছে।

এখনই পাওয়া যাচ্ছে না। আগামী ২/৩ তিন মাস এই সংকট আরও প্রকোট আকার ধারণ করবে বলে আমাদের শঙ্কা হচ্ছে। নতুন ধান না আসা পর্যন্ত এই সমস্যা সামাধান হবে বলে মনে হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রবল বর্ষন ও পাহাড়ি ঢলে ১১০ টি পুকুরের মাছ ভেসে গেছে

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি : প্রবল বর্ষন ও পাহাড়ি ঢলে তিস্তার পানি বৃদ্ধি ...

শার্শায় সাংবাদিক নজরুলকে অস্ত্র দিয়ে কুপিয়েছে সন্ত্রাসী ইকবাল

বেনাপোল প্রতিনিধি : যশোরের শার্শা উপজেলার নাভারন সাতক্ষীরা মোড়ে সোমবার (২৮ সেপ্টেম্বর) ...