Home | বিবিধ | কৃষি | রাজারহাটে আলু চাষে ব্যস্ত কৃষকরা

রাজারহাটে আলু চাষে ব্যস্ত কৃষকরা

আলতাফ হোসেন সরকার, রাজারহাট (কুড়িগ্রাম) : কুড়িগ্রামের রাজারহাটে তিস্তার চারাঞ্চলে চলতি বছর ৫শ ২০ হেক্টর জমিতে আগাম আলু চাষ হয়েছে। এবার আবহাওয়া অনুকুলে থাকায় ফলন ও ভালো হবে। এছাড়া এ উপজেলায় এবং ২ হাজার ৫শ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্য মাত্রা নির্ধারন করা হয়েছে। বলে জানিয়েছেন উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর।

রাজারহাট উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায় উপজেলায় এবার আগাম আলু চাষে ঝুকে পড়েছে কৃষকরা। অল্প চাষে ঝুকে পড়েছে কৃষকরা। অল্প দিনের মধ্যেই বেশির ভাগ আলূ বাজারে চলে আসবে। এছাড়ও এ আলু বীজ রোপনের পর আবহাওয়া অনুকুলে থাকায় আলুর ফলন ভাল হয়েছে বলে জানা গেছে।

বিদ্যানন্দ ইউনিয়নের উপ সহকারী কৃষি কর্মকর্তা আবু তাহের মিয়া জানান গত বছর উপজেলা ২ হাজার ৫শ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। এর মধ্যে ৫শ ২০ হেক্টর জমিতে আলু চাষ সম্পন্ন হয়েছে। তিনি আর ও জানান রোপন আমনধান সম্পূর্ন না কাঠা পর্যন্ত লক্ষ্যমাত্রা পুরনের ব্যপারে নিশ্চিত হওয়া যাবে না। তবে এবার আলু চাষের জন্য আবহাওয়া অনুকুলে থাকা এবং মৌসুমের শেষ সময়ে আলুর ভাল দাম পাওয়া যাবে। এবার আলু চাষের জমির পরিমান বাড়বে।

রাজারহাট উপজেলার বিদ্যানন্দ সবচেয়ে বেশি আলু চাষ হয়। রাজারহাটে উৎপাদিত আলুর জাতের মধ্যে রয়েছে কার্ডিনাল, পাকরি, এ্যসস্টিটিক, গ্রানুলা জাতের আলু। এছাড়া ও অন্যান্য জাতের আলু কমবেশি চাষ হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রমজানে পণ্যের দাম বাড়বে না: বাণিজ্যমন্ত্রী

স্টাফ রির্পোটার : দেশের চাহিদার তুলনায় নিত্যপ্রয়োজনীয় পণ্য অনেক বেশি মজুদ রয়েছে বলে ...

মানুষের মধ্যে সচেতনা বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

স্টাফ রির্পোটার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোথায় কাজ করেন, কি করেন, সেখানে ...