ব্রেকিং নিউজ
Home | জাতীয় | রাজধানীতে ৩০ হাজার টন পশুর বর্জ্য অপসারণ

রাজধানীতে ৩০ হাজার টন পশুর বর্জ্য অপসারণ

স্টাফ রির্পোটার : পবিত্র ঈদুল আযহার দিনে কোরবানির পশু জবাইয়ের পর ঢাকা মহানগরীর দুই অংশ মিলিয়ে ৩০ হাজার টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

এর মধ্যে সোমবার রাত ১০টা পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ২০ হাজার টন বর্জ্য অপসারণের কথা জানা গেলেও ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্জ্য অপসারণের হালনাগাদ তথ্য পাওয়া যায়নি।

এর আগে বেলা ২টা পর্যন্ত ঢাকা উত্তরে প্রায় ১০ হাজার টন বর্জ্য অপসারণ করা হয়েছে বলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম জানিয়েছিলেন।

রাতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় বলেন, সোমবার রাত ১০টা নাগাদ তারা ২০ হাজার টন বর্জ্য অপসারণ করেছেন। মঙ্গলবার বিকেলের আগে আরো প্রায় সাত হাজার টন বর্জ্য অপসারিত হবে বলে তার ধারণা।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের অঞ্চল-১ এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বাসুদেব সরকার বলেন, আজকে ৫০০ টনের মতো বর্জ্য উৎপাদন হয়েছে। আমরা বিকেল ৫টার মধ্যে অধিকাংশ বর্জ্যই সরিয়ে ফেলেছি। যতক্ষণ না পর্যন্ত সব বর্জ্য আমরা সরাব, কাজ টানা চলতে থাকবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের অঞ্চল-৫ ও অঞ্চল-১০ এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মফিজুর রহমান ভুঁইয়া জানান, সোমবার বিকেল ৫টা পর্যন্ত তার অঞ্চলের ৭০ শতাংশ বর্জ্য অপসারিত হয়েছে।

কারওয়ানবাজার, ফার্মগেইট, লালমাটিয়া, মোহাম্মদপুর পড়েছে অঞ্চল-৫ এ; অন্য দিকে বাড্ডা, সাতারকুঁল ও বেরাইদ এলাকা পড়েছে অঞ্চল-১০ এ।

মফিজুর রহমান ভুঁইয়া বলেন, প্রধান সড়কগুলো থেকে বর্জ্য অপসারণে কাজ আমরা প্রায় শেষ করে ফেলেছি। তবে খবর আসছে, এখনও বেশকিছু গলিতে স্থানে স্থানে বর্জ্যের বস্তা পাওয়া যাচ্ছে। আমাদের পরিচ্ছন্নতা কর্মীরা কাজ করছেন। রাতভর কাজ চলবে। আমরা যত দ্রুত সম্ভব বর্জ্য অপসারণ করব।

এ বছর কোরবানির পশুর বর্জ্য অপসারণের জন্য বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রমের আওতায় উত্তর সিটির নিজস্ব ২৪০০ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১৪৩৫ জন পরিচ্ছন্নতাকর্মী কাজ করছেন।

আরো ১১০০ পরিচ্ছন্নতাকর্মী এবং বাসা-বাড়ি থেকে ভ্যান সার্ভিসের মাধ্যমে বর্জ্য সংগ্রহ করার জন্য প্রায় ৪ হাজার ৫০০ জন শ্রমিক কোরবানির বর্জ্য অপসারণে নিয়োজিত রয়েছেন।

উত্তর সিটির পক্ষ থেকে এবার পশু কোরবানির জন্য ১০০ জন ইমাম এবং ২০০ জন মাংস প্রস্তুতকারীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫২৪১ জন কর্মীর পাশাপাশি ১২৫২ জন কর্মীকে অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া হয়েছে কোরবানির বর্জ্য অপসারণের জন্য। পাশাপাশি কোরবানির পশুর হাট পরিষ্কারের কাজে থাকবেন আরো ১৯৫৪ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অসাধু ব্যবসায়ীদের জন্য পেঁয়াজের দাম কমছে না :ওবায়দুল কাদের

স্টাফ রির্পোটার :  ক্রয়ক্ষমতা বেড়ে যাওয়ায় চাল ও পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম ...

আজ বিকাল চারটায় আওয়ামী লীগের জাতীয় কমিটির সভা

স্টাফ রির্পোটার : বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগের জাতীয় কমিটির সভা আজ ...