Home | ফটো সংবাদ | যে সমস্ত যুদ্ধাপরাধী লুকিয়ে রয়েছে তাদেরও বিচারের মুখোমুখি করা হবে :হাছান মাহমুদ

যে সমস্ত যুদ্ধাপরাধী লুকিয়ে রয়েছে তাদেরও বিচারের মুখোমুখি করা হবে :হাছান মাহমুদ

স্টাফ রিপোর্টার :  আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে হরতাল ডেকে জামায়াত আদালত অবমাননা করেছে। এজন্য জামায়াতের বিরুদ্ধে সুয়োমটো (স্বপ্রণোদিত) ব্যবস্থা গ্রহণের জন্য তিনি সুপ্রিম কোর্টের প্রতি আবেদন জানান তিনি।বৃহস্পতিবার সকালে রাজধানীর জিপিওতে বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের উদ্যোগে সংগঠনটির সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ড. হাছান মাহমুদ বলেন, ‘জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া শাস্তি মৃত্যুদণ্ড বাতিল করে আপিল বিভাগ আমৃত্যু কারাদণ্ড প্রদান করার পর রায়ের বিরুদ্ধে জামায়াত হরতাল আহবান করেছে, যা আদালত অবমাননার শামিল। সেজন্য আদালত স্বপ্রণোদিত হয়ে জামায়াতের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে বলে দেশের মানুষ প্রত্যাশা করে।’

তিনি আরো বলেন, ‘দেশের মানুষের প্রত্যাশা অনুযায়ী আমরাও আশা করেছিলাম মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধ সংগঠনের দায়ে তার বিরুদ্ধে দেয়া আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া রায় আপিল বিভাগ বহাল রাখবে।’হাছান মাহমুদ বলেন, জামায়াত নেতা সাঈদীর মামলায় দেয়া আপীল বিভাগের রায় এবং জামায়াতের হরতাল সম্পর্কে বিএনপির কোন কথা না বলাকে তিনি ‘মৌনতাই সম্মতির লক্ষণ’ বলে মন্তব্য করেন।
তিনি বলেন, বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া জামায়াতকে আশ্রয়-প্রশ্রয় না দিলে জামায়াত আন্দোলনের নামে ধ্বংসাত্মক কার্যক্রম চালানোর সাহস পেত না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী মুক্তিযুদ্ধকালীন যুদ্ধাপরাধ সংগঠনের দায়ে বিচার কাজ শুরু করেছিলেন। বেশ কয়েকটি মামলার বিচার কাজ শেষে রায় ঘোষিত হয়েছে। কযেকটি মামলা রায়ের অপেক্ষায় রয়েছে।তিনি বলেন, ইতোমধ্যে একটি মামলার রায় কার্যকর করা হয়েছে। বাকী মামলার রায় হওয়ার পর সেগুলো আপীল বিভাগের রায়ের পর কার্যকর করা হবে।তিনি আরো বলেন, যে সমস্ত যুদ্ধাপরাধী ঘাপটি মেরে লুকিয়ে রয়েছে তাদেরও বিচারের মুখোমুখি করা হবে।সংগঠনের সভাপতি আসাদুজ্জামান দুর্জয়ের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ড. আব্দুস সোবহান গোলাপ।এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ঢাকা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ফয়েজ উদ্দিন মিয়া, আওয়ামী লীগের উপ-কমিটির সহ-সম্পাদক এডভোকেট বলরাম পোদ্দার, ঢাকা মহানগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক আব্দুল হক সবুজ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আফগানিস্তানে সন্ত্রাসী হামলায় ১০ আফগান সেনা নিহত

ইন্টারন্যাশনাল ডেস্ক :  কান্দাহারের দক্ষিণাঞ্চলে সন্ত্রাসী হামলায় কমপক্ষে ১০ জন আফগান সেনা নিহত ...

ইতালিতে ডাকসুর সাবেক জিএসকে সংবর্ধনা

ইন্টারন্যাশনাল ডেস্ক :   ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের (ডাকসু) সাবেক জিএস ও বাংলাদেশ ...