ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | যেখানে বাবাকে বিয়ে করেন মেয়েরা

যেখানে বাবাকে বিয়ে করেন মেয়েরা

ইন্টারন্যাশনাল ডেস্ক :  বিশ্বে এরকম জায়গায়ও আছে, যেখানে বিয়ে ঠিক হয় নিয়ম আর ঐতিহ্যের আজব বেড়াজালে। মান্ডি উপজাতি অধ্যুষিত এলাকায়, নিজের মেয়ের সঙ্গে স্বামীকে ভাগ করে নিতে বাধ্য হন মায়েরা। ভারতের নাগাল্যান্ড, মেঘালয়, অাসামের বহু জায়গায় এভাবেই চলে আসছে এই প্রথা।

প্রতিটি মেয়েরই বিয়ে নিয়ে থাকে একটি স্বপ্ন। বিয়ের পর স্বামীর সঙ্গে অন্য এক দুনিয়ায় পাড়ি দেয়ার ইচ্ছা থাকে প্রত্যেক মেয়েরই। তবে সেই স্বপ্ন দেখা মানা মান্ডি উপজাতির মেয়েদের। তারা জন্ম থেকে যে বাড়িতে থাকেন, নিজের বাবাকে বিয়ের পরও সেখানেই থেকে যেতে হয়। ফলে আলাদা করে স্বামীর সংসারে যাওয়ার রীতি নেই এখানে।

যেদিন জানতে পারলাম বাবার সঙ্গে বিয়ে হবে আমার, সেদিন পালিয়ে যেতে ইচ্ছা করেছিল

ভারতের বিভিন্ন জায়গাতে বাস এই মান্ডি উপজাতির। অরোলা ডাবলেট, একজন মান্ডি কন্যা। ৩০ বছরের এই যুবতী যখন খুব ছোট ছিলেন তখনই মারা যান তার বাবা। সেই সময়ে তার মা আরেকটি বিয়ে করেন।

same

তখন থেকেই তার মায়ের দ্বিতীয় স্বামীকে নিজের স্বামী হিসাবে জানেন অরোলা। তারও স্বপ্ন ছিল কোনো একজন সুপুরুষ তার স্বামী হবেন। এই নিয়ে স্বপ্ন দেখতেও শুরু করেন তিনি। তবে আরেকটু জ্ঞান হতেই তিনি বুঝতে পারেন, স্বপ্ন দেখার অধিকারটুকু পর্যন্ত নেই তার।

তিনি বলেন, ‘যেদিন জানতে পারলাম বাবার সঙ্গে বিয়ে হবে আমার, সেদিন পালিয়ে যেতে ইচ্ছা করেছিল।’ এখন তার বাবার ঔরসজাত ৩ সন্তানের মা হয়েছেন অরোলা।

মান্ডি উপজাতির ঐতিহ্য অনুযায়ী, স্বামী মারা গেলে, স্বামীর পরিবারের যে কারোর সঙ্গে বিয়ে করতে পারেন স্ত্রী। মনে করা হয়, স্বামী পরিবারের হর্তা-কর্তা হলে, তিনি তার স্ত্রী ও কন্যা দুজনকেই সুরক্ষিত রাখতে পারবেন।

উল্লেখ্য, ভারত ও বাংলাদেশ মিলিয়ে মান্ডি উপজাতিভুক্ত মানুষের সংখ্যা প্রায় ২০ লাখ। চিরাচরিত রীতিতে এভাবেই পারিবারিক সম্পর্ক টিকে আছে মান্যি উপজাতিদের মধ্যে। ওয়ান ইন্ডিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নিলামে উঠছে পপ মহাতরকা মাইকেল জ্যাকসনের জুতা

বিনোদন ডেস্ক:  দীর্ঘ ৩৫ বছর পর নিলামে উঠছে পপ মহাতরকা মাইকেল জ্যাকসনের ...

‘আমার ছেলের জন্য সবাই দোয়া করবেন :মুশফিকুর রহিম

স্পোর্টস ডেস্ক : ছেলের জন্য দোয়া চেয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক ...