ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | ‘যুক্তরাষ্ট্র-কাতারের জঙ্গিবিরোধী তহবিল পর্যাপ্ত নয়’

‘যুক্তরাষ্ট্র-কাতারের জঙ্গিবিরোধী তহবিল পর্যাপ্ত নয়’

ইন্টারন্যাশনাল ডেস্ক :  জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ে কাতার এবং যুক্তরাষ্ট্রের মধ্যে হওয়া চুক্তি অনুযায়ী যে তহবিল গঠিত হয়েছে তা পর্যাপ্ত নয় বলে দাবি করেছে মধ্যপ্রাচ্যের চারটি দেশ। মঙ্গলবার সৌদি, বাহরাইন, মিসর ও সংযুক্ত আরব আমিরাত যৌথ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।

কাতারের সঙ্গে নয়টি দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর চলমান সংকটের মধ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন দোহা সফর করেন। এসময় কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মদ বিন আবদুলরহমান আল থানির সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দোহায় যৌথভাবে এক সংবাদ সম্মেলন করেন।

সৌদির বার্তা সংস্থা এসপিএতে কাতার এবং যুক্তরাষ্ট্রের জঙ্গিবাদ বিরোধী তহবিলকে যথেষ্ট নয় বলে উল্লেখ করা হয়েছে। একইসঙ্গে কাতারকে জঙ্গিবাদ সমর্থন না করারও হুঁশিয়ারি দেয়া হয়। ওই বিবৃতিতে আরও বলা হয়, জঙ্গি সংগঠনকে সমর্থন, অর্থায়ন ও লালন পালনের ব্যাপারে কাতারকে পর্যবেক্ষণ করতে দিতে হবে মধ্যপ্রাচ্যের এই চার দেশকে।

কাতারি কর্তৃপক্ষকে বিশ্বাস করা যায় না এবং তাদের এই আচরণ অসম্মানজনক হিসেবেও উল্লেখ করা হয়েছে। তাদের (দোহার) কার্যক্রম কড়াভাবে পর্যবেক্ষণ করতে দেয়াই প্রকৃত এবং সঠিক পথ বলেও উল্লেখ করা হয়।

টিলারসন বলেন, পৃথিবী থেকে জঙ্গিবাদ মুছে ফেলার জন্য গত মে মাসে রিয়াদ সামিটে ওই তহবিলের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে। সে কারণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ব্যাপারে শক্তিশালী অবস্থানের কথা জানিয়েছেন।

শিগগিরই এ ব্যাপারে কার্যক্রম শুরু হবে। কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গিবাদের বিরুদ্ধে গঠিত তহবিলে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাতারই সর্বপ্রথম চুক্তি করা দেশ। তবে বিবৃতি দেয়া চারটি দেশ জানিয়েছে, যতক্ষণ পর্যন্ত কাতারের পক্ষ থেকে এর আগে দেয়া দাবিগুলো মেনে না নেয়া হবে, এই অঞ্চলের স্বার্থে জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন, অর্থায়ন বন্ধ না করা হবে, ততোক্ষণ পর্যন্ত অবরোধ চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আজ দুই রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসবে ইসি

স্টাফ রিপোর্টার : রাজনৈতিক দুই দলের সঙ্গে আজ বৃহস্পতিবার নির্বাচন কমিশন (ইসি) ...

উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর নেয়া হচ্ছে অভিনেতা ডিপজলকে

বিনোদন ডেস্ক : উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর নেয়া হচ্ছে বাংলা চলচ্চিত্রের খল ...