ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | যুক্তরাষ্ট্রে হার্ভের আঘাতে নিহত ৫, ভয়াবহ বন্যার আশঙ্কা

যুক্তরাষ্ট্রে হার্ভের আঘাতে নিহত ৫, ভয়াবহ বন্যার আশঙ্কা

ইন্টারন্যাশনাল ডেস্ক :  যুক্তরাষ্ট্রের টেক্সাসে শুক্রবারের ঘুর্ণিঝড় হার্ভের আঘাতে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছেন বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। এতে আহত হন এক ডজনেরও বেশি মানুষ, এখনো  নিখোঁজ রয়েছেন অর্ধশতাধিক।  তবে টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোট এ হতাহত সম্পর্কে নিশ্চিত নয় বলে জানিয়েছেন সংবাদমাধ্যমে।হাডসনের মেয়র সিলভেস্টার টার্নার জানিয়েছেন,  ঘুর্ণিঝড় আক্রান্ত দু’হাজারও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে।

বৈরি আবহাওয়া ও প্রবল বাতাসের কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে। এর মধ্যেই নিখোঁজদের সন্ধান করছেন উদ্ধারকর্মীরা। বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে ৫০ বছরের মধ্যে এই ঘূর্ণিঝড় সবচেয়ে শক্তিশালী।

ন্যাশনাল হ্যারিকেন সেন্টার সূত্রে জানা যায়, আরও কয়েকদিন বিরূপ আবহাওয়া ও মুষলধারে বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এর ফলে ভয়াবহ বন্যা দেখা যাওয়ার সম্ভাবনা আছে।

রোববার সকালে একটি সাক্ষাত্কারে, ন্যাশনাল হারিকেন সেন্টারের মুখপাত্র ডেনিস ফেল্টজেন বলেন, “আমরা যেরকম আশঙ্কা করছি সেরকম হয়তো পুরোপুরি ঘটবে না। তারপরেও খারাপ কিছুর পূর্ভাবাস করা হচ্ছে। হাডসন ও কর্পাস ক্রিস্টি শহরসহ টেক্সাসের দক্ষিণপূর্ব অঞ্চলে আকস্মিক বিপর্যয় ও প্রাণহানির বন্যা দেখা দিতে পারে।

জাতীয় আবহাওয়া দফতর সূত্রে জানা যায়, শুক্রবার থেকে বৃষ্টিপাতের মাত্রা ছিল ১৫ থেকে ২৫ ইঞ্চি, কিছু জায়গায় সেটা ছিল ৫০ ইঞ্চি। এ দিন এক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী (ক্যাটাগরি-৪) ঘূর্ণিঝড় হার্ভে ১৩০ মাইল বেগে টেক্সাসের উপকূলে আঘাত হানে।

হারিকেনের আঘাতে এরই মধ্যে শহরের অনেক গাছপালা উপড়ে গেছে। ক্ষতিগ্রস্থ হয়েছে ঘরবাড়ি, বিদ্যুতের খুঁটি সহ নানা স্থাপনা। এর আগেই অবশ্য ঝড়ের গতিপথে থাকা প্রায় ৬ লাখ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়।

ঘুর্ণিঝড়ের কবলে পড়া হাজারও বেশি মানুষকে উদ্ধার করেছে নিরাপত্তাকর্মীরা। ইতিমধ্যে আরও মানুষকে উদ্ধারের জন্য নৌকা সহায়তা দেয়ার জন্য সাধারণ জনগণের প্রতি আহবান করা হয়েছে।

ইতিমধ্যে দুর্যোগপূর্ণ এলাকায় প্রেসিডেন্টের নির্দেশে জরুরী সতর্কতা জারি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি ও লাইসেন্স না থাকায় ভ্রাম্যমান আদালতে ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোনা) ঃ নেত্রকোনার মদন পৌর সদরের ৬টি দোকানে অভিযান ...

সিলেটের বন্যায় কবলিতদের পাশে “পর্তুগাল বাংলা প্রেসক্লাব”

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ বাংলাদেশের সিলেটে স্মরণকালের সবচেয়ে ...