Home | আন্তর্জাতিক | যুক্তরাষ্ট্রে নিযুক্ত নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠাল ফিলিস্তিন

যুক্তরাষ্ট্রে নিযুক্ত নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠাল ফিলিস্তিন

ইন্টারন্যাশনাল ডেস্ক: জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির পর ফিলিস্তিনে যুক্তরাষ্ট্রবিরোধী মনোভাব বৃদ্ধির মধ্যেই নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। আলোচনার জন্য রাষ্ট্রদূতকে ডাকা হয়েছে বলে ফিলিস্তিন কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে।

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি বলেছেন, যুক্তরাষ্ট্রে নিযুক্ত ফিলিস্তিনের লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) দূত হোসাম জুলমতকে ডেকে পাঠানো হয়েছে।

গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ট্রাম্প। এ নিয়ে ফিলিস্তিনে যুক্তরাষ্ট্রবিরোধী মনোভাব বৃদ্ধির পাশাপাশি ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যেও নতুন করে সহিংসতা শুরু হয়েছে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ঘোষণা দিয়েছেন, ট্রাম্পের ঘোষণার পর ইসরায়েল-ফিলিস্তিন সংকটের ব্যাপারে যুক্তরাষ্ট্রের কোনো প্রস্তাবই তিনি মানবেন না।মার্কিন প্রেসিডেন্টের এ সিদ্ধান্ত ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান দ্বন্দ্বকে আরো সংকটময় করবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির পর গাজা ও পশ্চিম তীরে নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়েছে। এতে বেশ কয়েকজন নিহত হন।

মার্কিন ওই স্বীকৃতি প্রত্যাহারের আহ্বান জানিয়ে সংখ্যাগরিষ্ঠ ভোটে একটি প্রস্তাবও গ্রহণ করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ, যে প্রস্তাবে জেরুজালেম প্রশ্নে কোনো একক দেশের সিদ্ধান্ত ‘অকার্যকর’ ও ‘বাতিলযোগ্য’ বলে গ্রহণ করা হয়।

এমন প্রেক্ষাপটেই যুক্তরাষ্ট্রে পিএলও রাষ্ট্রদূত হুসাম জমলতকে ডেকে পাঠিয়েছেন ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিশ্বকাপের এবারের আসরে সবচেয়ে বেশি টিকিট বরাদ্দ রাশিয়ার

স্পোর্টস ডেস্ক : আর মাত্র ৫৬ দিন পরে পর্দা উঠবে বিশ্ব ফুটবলের ...

সংসদ নির্বাচনে প্রবাসী বাংলাদেশিদের ভোট নেয়ার সুপারিশ

স্টাফ রিপোর্টার :  আগামী জাতীয় সংসদ নির্বাচনে পরীক্ষামূলকভাবে প্রবাসী বাংলাদেশিদের ভোট নেয়ার ...