Home | আন্তর্জাতিক | যুক্তরাষ্ট্রে ট্রাম্পের মনোনীত বিচারপতি নিয়োগে বিক্ষোভ

যুক্তরাষ্ট্রে ট্রাম্পের মনোনীত বিচারপতি নিয়োগে বিক্ষোভ

ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে বিচারপতির পদের জন্য ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন প্রাপ্ত প্রার্থী বিচারক ব্রেট ক্যাভ্যানোর নিয়োগ চূড়ান্ত হওয়ার ইঙ্গিত পাওয়ার পর ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভ চলাকালে গতকাল বৃহস্পতিবার তিন শতাধিক বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

ক্যাভানোর নিয়োগ সিদ্ধান্তের প্রতিবাদে রাজধানী ওয়াশিংটনে বৃহস্পতিবার বিক্ষোভ করেছে কয়েক হাজার বিক্ষোভকারী। এদের অধিকাংশই নারী। তারা ক্যাপিটল হিলে এসে মিলিত হয় এবং সুপ্রিম কোর্টের বাইরে মিছিল করে। এ সময় তারা ‘ক্যাভানোকে যেতে হবে’ বলে স্লোগান দেয়। বিক্ষোভকারীরা সিনেট দপ্তরের একটি ভবনে উঠে যায় এবং সেখানে বসে পড়ে। সেখান থেকে তারা সরে যেতে অস্বীকৃতি জানালে পুলিশ ৩০২ জনকে গ্রেফতার করে।

সুপ্রিম কোর্টে গত ৩১ জুলাই বিচারপতি এন্থনি কেনেডি অবসরে যাওয়ার পর তার শূন্য পদের জন্য ব্রেট ক্যাভানোকে বেছে নেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে মনোনয়ন ঘোষণার পরই ক্যাভানোর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন তিন নারী। এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে ক্যাভানোর বিরুদ্ধে এফবিআইকে তদন্তের নির্দেশ দেয় হোয়াইট হাউজ।

বৃহস্পতিবার রিপাবলিকানরা জানিয়েছে, ক্যাভানোর বিরুদ্ধে অভিযোগ সত্য নয় বলে জানিয়েছে এফবিআই। তবে ডেমোক্র্যাটদের অভিযোগ, পাঁচদিনের এই তদন্ত  অসম্পূর্ণ। আর এই স্বল্প সময় বেধে দিয়েছিল হোয়াইট হাউজ।

এদিকে আজ শুক্রবার ক্যাভানোর নিয়োগের বিষয়ে সিনেটে ভোট প্রক্রিয়া শুরুর কথা। বৃহস্পতিবার রিপাবলিকানদের ইতিবাচক ইঙ্গিতের পর ধারণা করা হচ্ছে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতে ক্যাভানোর আজীবন নিয়োগ চূড়ান্ত করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

স্বাস্থ্য বীমা চালুর পরিকল্পনা আছে সরকারের : সংসদে প্রধানমন্ত্রী

সংসদ প্রতিবেদক :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান ...

কালিয়াকৈর প্রেসক্লাবের নতুন কমিটি গঠন সম্পন্ন

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি : গাজীপুরের কালিয়াকৈর প্রেসক্লাব কার্যালয়ে বুধবার দুপুরে প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সাধারণ ...