Home | আন্তর্জাতিক | যুক্তরাষ্ট্রের একদল কর্মকর্তা উত্তর কোরিয়ায় পৌঁছেছেন

যুক্তরাষ্ট্রের একদল কর্মকর্তা উত্তর কোরিয়ায় পৌঁছেছেন

ইন্টারন্যাশনাল ডেস্ক:  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মধ্যে আসন্ন বৈঠক বিষয়ে যুক্তরাষ্ট্রের একদল কর্মকর্তা উত্তর কোরিয়ায় পৌঁছেছেন।

সম্প্রতি প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরীয় নেতা উনের সঙ্গে বৈঠক বাতিলের সিদ্ধান্তের কথা জানান। যদিও তিনি ২৪ ঘণ্টার মধ্যেই মত পরিবর্তন করে আলোচনায় বসতে সম্মত হয়েছেন। রবিবার টুইটারে ট্রাম্প বিষয়টি নিশ্চিত করেছেন।

টুইট বার্তায় ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের একদল কর্মকর্তা ইতোমধ্যে পিয়ংইয়ংয়ে পৌঁছেছেন। কিমের সঙ্গে বৈঠকের দিনক্ষণ ঠিক করতেই মার্কিন ওই কূটনীতিক দল পিয়ংইয়ং সফরে গেছেন।

উত্তর কোরিয়ার প্রশংসা করে ট্রাম্প বলেন, আমি মনে করি উত্তর কোরিয়া একদিন বৃহৎ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ জাতিতে পরিণত হবে। কিমও আমার সঙ্গে এ বিষয়ে একমত।

এদিকে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই কোরিয়ার বিতর্কিত অঞ্চল পানমুনজামে দুই দেশের কূটনীতিকদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেই ফিলিপাইনে নিযুক্ত বিখ্যাত মার্কিন কূটনীতিক সুং কিমকে প্রধান করে এই কূটনীতিক দল প্রেরণ করেন। ট্রাম্প-কিম বৈঠক-পূর্ববর্তী দুই দেশের মধ্যে সমঝোতা আনতে এই সফর করছেন মার্কিন কূটনীতিকরা।

ট্রাম্প-কিম বৈঠকে থাকতে পারেন মুন

এদিকে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরীয় নেতার সম্ভাব্য বৈঠকে উপস্থিত থাকতে পারেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। সোমবার দেশটির প্রেসিডেন্ট দপ্তর ব্লু-হাউজ এ ব্যাপারে ইঙ্গিত দিয়েছে।

দুই দেশের কূটনীতিকদের সিদ্ধান্তের পরই আলোচিত এ বৈঠকে তিনি থাকবেন কিনা জানা যাবে। এ ব্যাপারে দুই কোরিয়ার উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকও করেছেন। তবে এখনও কোনও পাকাপাকি সিদ্ধান্ত নেয়নি দুই দেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এবার রাজনীতিতে নামলেন নারী উদ্যোক্তা সেলিমা আহমাদ মেরী

স্টাফ রির্পোটার : নারী উদ্যোক্তা হিসেবে দেশের সবচেয়ে সফলদের একজন। এবার রাজনীতিতে ...

জেলে যেতে পারেন ট্রাম্প!

ইন্টারন্যাশনাল ডেস্ক : আবারও আলোচনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিসংশন। বিতর্কে সরগরম মার্কিন ...