Home | টিপস | যা খেলে চোখে আসে ঘুম

যা খেলে চোখে আসে ঘুম

বিডিটুডে ডেস্ক : ঘুম মানুষের শরীরের সমস্থ ক্লান্তি দূর করে। শরীরকে সুস্থ সতেজ রাখতে ঘুম অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে থাকে। দৈনিক কমপক্ষে ছয় থেকে আট ঘণ্টা ঘুমানো জরুরি। এর কম ঘুম হলে সেটা নিদ্রাহীনতা। এই ঘুম নিয়ে অনেকেই বেশ সমস্যায় ভোগেন। রাত হলে সময় মতো বিছানায় যান ঠিকই কিন্তু ঘুম আসে না কিছুতেই!

ঘুমের জন্য অপেক্ষা করতে করতে রাতের প্রায় অর্ধেক রাত পার হয়ে যায়। এমন সমস্যায় যারা আছেন, তাদের  অনেকেই ঘুমানোর জন্য ঘুমের ওষুধের আশ্রয় নিয়ে থাকেন। কিন্তু ঘুমের ওষুধের প্রতি অতিরিক্ত নির্ভরশীলতা শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। এর থেকে মুক্তি পেতে উপায় কী? কিছু সাধারণ খাবার হতে পারে আপনার ঘুমের ওষুধের বিকল্প হিসেবে কাজ করে থাকে।

এগুলো খেলে কোন রূপ পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তাই অনিদ্রার সমস্যার সমাধানের জন্য নির্ভয়ে এবং নির্বিঘ্নেই খেতে পারেন এই খাবারগুলো। আসুন জেনে নিন, তেমনই কিছু খাবার সম্পর্কে, যেগুলো হতে পারে আপনার ঘুমের ওষুধের বিকল্প।

  • পাকা কলা

কলা খেলে রাতে ভাল ঘুম হয়। কলাকে ঘুমের ওষুধের বিকল্পও বলা যেতে পারে। পাকা কলায় রয়েছে ম্যাগনেসিয়াম যা মাংসপেশীকে শিথিল করে।এ ছাড়া কলা খেলে মেলাটোনিন ও সেরোটোনিন হরমোন নির্গত হয়ে শরীরে ঘুমের আবেশ তৈরি করে। তাই যাঁদের ঘুম হয় না, তাঁরা রাতের খাবারের সঙ্গে কলা রাখতে পারেন।

  • গরম দুধ

গরম দুধ অনায়াসেই ঘুমের ওষুধের বিকল্প হিসেবে কাজ করে থাকে। যাঁরা রাতে ঠিক সময়ে ঘুমাতে পারছেন না বা বিছানায় শুয়ে এপাশ-ওপাশ করে সারা রাত কাটাচ্ছেন, তাঁরা রাতে ঘুমানোর পূর্বে হালকা গরম দুধ খেয়ে বিছানায় যেতে পারেন। দুধে রয়েছে ট্রাইপটোফান ও এমিনো অ্যাসিড, যা শরীরে ঘুমের আবেশ সৃষ্টি করে। এছাড়া  দুধের ক্যালসিয়াম মস্তিষ্কে ট্রাইপটোফান ব্যবহারে সহায়তা করে থাকে। এক গ্লাস দুধ খেলে আপনার মানসিক চাপ অনেকটাই কমে যায় এবং শরীর কিছুটা হলেও শিথিল হয়ে আসে।ফলে ঘুম সহজেই চলে আসে।

  • মধু

মস্তিষ্কে ওরেক্সিন নামের একটি নিউরোট্রান্সমিটার আছে যা মতিষ্ককে সচল রেখে ঘুমের ব্যাঘাত ঘটায়।রাতে ঘুমানোর আগে মধু খেলে মস্তিষ্কে গ্লুকোজ প্রবেশ করে এবং ওরেক্সিন উৎপাদন বন্ধ করে দেয় কিছু ক্ষণের জন্য, যা আপনাকে দ্রুত ঘুমিয়ে পড়তে সহায়তা করবে।

  • আলু

সেদ্ধ আলু বা রান্না করা আলু আপনার রাতের ঘুমের সহায়ক একটি খাবার হতে পারে। আলু খেলে ট্রাইপটোফানের সাহায্যে হাই তোলায় ব্যাঘাত সৃষ্টিকারী এসিড নষ্ট হয়ে যায়। ফলে আপনার মস্তিষ্ক বেশ দ্রুতই আপনাকে ঘুমিয়ে পড়তে সহায়তা করতে পারে।

  • বাদাম

রাতের ঘুমের জন্য আরেকটি উপকারী খাবার হলো বাদাম। যাদের রাতে ঘুমাতে সমস্যা হয় তারা প্রতিদিন রাতের খাবারে ১০/১২ টি বাদাম খেলে রাতের ঘুম ভাল হবে।

 

[প্রিয় পাঠকপাঠিকা আপনিও বিডিটুডে ২৪ ডট কম এর অংশ হয়ে উঠুন।  নিজের অভিজ্ঞতা শেয়ার করুন প্রকাশ করুন নিজের প্রতিভা আপনিও হতে পারেন লেখক অথবা মুক্ত সাংবাদিক সমকালীন ঘটনা, সমাজের নানান সমস্যাজীবনজাপনে সঙ্গতীঅসঙ্গতীসহ লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ঘরোয়া টিপসবিভিন্ন  বিষয়ে বস্তনিষ্ঠ   অপনার  যৌক্তিক মতামত  সর্বোচ্চ ১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে আপনার নিজের ছবি এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ (যদি থাকে)  মেইল করুন  bdtoday24@gmail.com- ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মাটির নিচে অলৌকিক শব্দ!

টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলের মধুপুরে কুড়াগাছা ইউনিয়নের আংগারিয়া পাহাড়ি অঞ্চলে মাটির নিচ থেকে ...

ঘুষ লেনদেন : এবার গ্রেফতার দুদকের বাছির

স্টাফ রির্পোটার : ঘুষ লেনদেনের মামলায় ডিআইজি মিজানুর রহমানের পর দুর্নীতি দমন কমিশনের ...