ব্রেকিং নিউজ
Home | সারা দেশ | মৌলভীবাজার সরকারি মহিলা কলেজের শিক্ষা কার্যক্রমে অচলাবস্থা

মৌলভীবাজার সরকারি মহিলা কলেজের শিক্ষা কার্যক্রমে অচলাবস্থা

sunamganjনুরুল ইসলাম শেফুল , মৌলভীবাজার প্রতিনিধি: দীর্ঘদিন ধরে প্রশাসনিক দূর্বলতা, শিক্ষক ও ভবন সংকটের কারণে জেলার নারী শিক্ষার প্রধান প্রতিষ্ঠান মৌলভীবাজার সরকারি মহিলা কলেজে শিক্ষা কার্যক্রম পরিচালনায় চলছে অচলাবস্থা। সরকারি নিয়োগ পরীক্ষাসহ অন্যান্য পরীক্ষার কেন্দ্র হওয়ায় শিক্ষার্থীরা বছরে প্রায় ৬ মাস পাঠ কার্যক্রম থেকে বঞ্চিত হয়। ছুটি না নিয়ে অনেক শিক্ষকই কলেজে অনুপস্থিত থাকেন। এতে পড়ালেখার মান নিম্নগামী হওয়ায় কমে গেছে কলেজে পাশের হার। কলেজের বেহালদশা নিরসনে কর্তৃপক্ষের তেমন কোন নজরদারি নেই।
জানা যায়, মৌলভীবাজার সরকারি মহিলা কলেজে মোট ১৯ বিষয়ে ৩৭ জন শিক্ষকের পদ রয়েছে। এর মধ্যে কর্মরত আছেন ১৮ জন শিক্ষক। বাকী ১৯ জনের পদ শুন্য। এর মধ্যে রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, সমাজবিজ্ঞান, উদ্ভিদবিজ্ঞান, প্রাণীবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি, মনোবিজ্ঞান ও কম্পিউটার শিক্ষা বিভাগের সব কটি পদ শুন্য থাকায় চরম বিপাকে পড়েছে শিক্ষার্থীরা।
১৯৮৫ সালে স্থাপিত মৌলভীবাজার মহিলা কলেজ ১৯৯৭ সালে জাতীয়করণ করা হয়। বিগত ১৬ বছরে সরকারিকরণ ছাড়া কলেজটির অবকাঠামোগত উন্নয়নের তেমন উন্নতি ঘটেনি। এক দিকে শ্রেণী কক্ষ সংকট। সাংস্কৃতিক অনুষ্ঠান কিংবা সভা সেমিনারের জন্য নেই কোন অডিটোরিয়াম। অনার্স কোর্সে ভর্তিকৃত ছাত্রীদের জন্য আলাদা শ্রেণী কিংবা সেমিনার রুম নেই। নেই কোনো কমনরুম। এমনিতে ভবন সংকট। তার উপর সরকারি নিয়োগসহ বোর্ড নির্ধারিত বিভিন্ন শ্রেণী পরীক্ষার কারণে বছরের প্রায় ৬ মাস বন্ধ থাকে কলেজের পাঠদান কার্যক্রম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে ৪৪তম বিজ্ঞান মেলা- ২০২২ উদযাপিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণার মদনে উপজেলা পরিষদ প্রাঙ্গণে ৪৪তম জাতীয় ...

মদনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ- ২০২২ উদযাপন

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ ‘দুর্ঘটনা দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা ...