ব্রেকিং নিউজ
Home | অর্থনীতি | মোবাইল ব্যাংকিংয়ে চার্জ কমানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

মোবাইল ব্যাংকিংয়ে চার্জ কমানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

স্টাফ রিপোর্টার :  মোবাইল ব্যাংকিংয়ের লেনদেনে সার্ভিস চার্জ বেশি হয়েছে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে লেনদেনের এ চার্জ কমানোর উদ্যোগ নিয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এ নিয়ন্ত্রক সংস্থাটি।

সোমবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা।

তিনি বলেন, বর্তমানে মোবাইল ব্যাংকিংয়ের অর্থ লেনদেনের ওপর প্রায় ২ শতাংশ হারে সার্ভিস চার্জ নিচ্ছে, যা হাজারে প্রায় ২০ টাকা। এটা অনেক বেশি। এই সেবার চার্জ নিয়ে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদে আলোচনা হয়েছে। তা কমানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কীভাবে এ চার্জ কমানো যায় সে বিষয়ে ইতোমধ্যে বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে আলোচনা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এখন দেশের ১৭টি ব্যাংক মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে। এর মধ্যে বিকাশ ছাড়া বাকি ১৬টি পোর্টফোলিও বিনিয়োগ। বিকাশ ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান।

তিনি আরও বলেন, এ সেবা নিয়ে বেশ কিছু অনিয়মের খবর বেরিয়েছে। এ নিয়ে বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে পরিদর্শন কার্যক্রম শুরু করে দিয়েছে। এখন পর্যন্ত ১ হাজার এজেন্টেরে ওপর পরিদর্শন করা হয়েছে। তবে এমন তথ্যও পাওয়া গেছে, একজন এজেন্টের কাছে ১০০ সিম রয়েছে।

মুখপাত্র বলেন, মোবাইল ব্যাংকিং একটি সীমিত ব্যাংকিং সেবা। তবে এখন ওভার দ্য কাউন্টার (ওটিসি) বেড়ে গেছে। এর মাধ্যমে অনিয়ম বেড়েছে। অনেকে মোবাইলের মাধ্যমে মুক্তিপণ, জোর করে টাকা আদায় করছে। এসব অনিয়মের কারণে আমরা এ সেবা আরও সীমিত করেছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিকাশ যেহেতু মোবাইল ব্যাংকিং সেবার ৮০ ভাগ নিয়ন্ত্রণ করে। তাই অপরাধের খবর তাদের বেশি। তবে সব কিছু বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণে রয়েছে।

অনুষ্ঠানে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান বলেন, সম্প্রতি মোবাইল ব্যাংকিং নিয়ে এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ সেবার সীমা কমানো হয়েছে। এতে একজন গ্রাহক সর্বোচ্চ দুবারে ১৫ হাজার টাকা নগদ জমা এবং ১০ হাজার টাকা নগদ উত্তোলন করতে পারবেন।

সংবাদ সম্মেলনে পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট মহাব্যবস্থাপক লীলা রশিদ, মহাব্যবস্থাপক জি এম আবুল কালাম আজাদসহ সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ক্যামেরনের

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন বাংলাদেশ সফররত ...

মে দিবস উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে শ্রমিক সমাবেশ করার প্রস্তুতি বিএনপির

স্টাফ রিপোর্টার : মহান মে দিবস উপলক্ষে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শ্রমিক সমাবেশ ...