Home | জাতীয় | মোবাইল কোম্পানি থেকে আয় ২৪,৫৯৬ কোটি টাকা

মোবাইল কোম্পানি থেকে আয় ২৪,৫৯৬ কোটি টাকা

স্টাফ রিপোর্টার :  ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন, ২০০০ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত সাড়ে ১৬ বছরে মোবাইল কোম্পানিগুলো থেকে ২৪ হাজার ৫৯৬ কোটি ৪১ লাখ টাকা রাজস্ব আদায় করেছে সরকার। একইসঙ্গে চলতি অর্থবছরে (২০১৬-১৭) মোবাইল কোম্পানিগুলোর কাছ থেকে এক হাজার ৮২ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে।

রোববার বিকেলে জাতীয় সংসদের টেবিলে উত্থাপিত নুরুন্নবী চৌধুরী শাওনের (ভোলা-৩) এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব তথ্য জানান।

তারানা হালিম বলেন, উল্লেখিত সাড়ে ১৬ বছরে আদায় হওয়া মোট ২৪ হাজার ৫৯৬ কোটি ৪১ লাখ টাকার মধ্যে গ্রামীণফোন থেকে ১১ হাজার ৩৬০ কোটি ৪৮ লাখ টাকা এসেছে। এছাড়া রবি থেকে ৫ হাজার ২৭৩ কোটি ৭৩ লাখ টাকা, বাংলালিংক থেকে ৫ হাজার ২০৮ কোটি ৩ লাখ টাকা, এয়ারটেল থেকে এক হাজার ৫৯৫ কোটি ৬৯ লাখ টাকা, টেলিটক থেকে ৪৬০ কোটি ৯৮ লাখ টাকা এবং সিটিসেল থেকে ৬৯৭ কোটি ৫০ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে।

দেশের ৮০ শতাংশ মানুষ মোবাইল নেটওয়ার্কের আওতায়
সংসদে হোসনে আরা লুৎফা ডালিয়ার (মহিলা আসন-০৩) আরেক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, আধুনিক টেলিযোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে মোবাইল ফোন ও ইন্টারনেট সেবা বাংলাদেশের অধিকাংশ মানুষের জীবনযাত্রা বদলে দিয়েছে। প্রযুক্তিগত উৎকর্ষ এবং সরকারের নিরলস ও ঐকান্তিক প্রচেষ্টার ফলে বর্তমানে দেশের প্রায় ৯৯ শতাংশ জনগোষ্ঠি এবং ৯৭ শতাংশ ভৌগলিক এলাকায় মোবাইল ফোনের নেটওয়ার্ক বিস্তার লাভ করেছে।

তিনি বলেন, বর্তমানে দেশে ১২ কোটি ৮৩ লাখ সক্রিয় মোবাইল গ্রাহক রয়েছে। যা মোট জনসংখ্যার ৮০ শতাংশ। পার্বত্য অঞ্চল এবং দ্বীপসহ দেশের যেসব এলাকায় মোবাইল নেটওয়ার্ক বিদ্যমান নেই, তবে সেখানে ইনফ্রাস্ট্রাকচার শেয়ারিং গাইডলাইনের অপারেটরদের টাওয়ার শেয়ার করে নেটওয়ার্ক বিস্তারের নির্দেশনা প্রদান করা হয়েছে। শিগগিরই সকল ইউনিয়ন মোবাইল নেটওয়ার্কের আওতায় আনা সম্ভব হবে।

দেশে সক্রিয় ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৬ কোটি ৬৭ লাখ
এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) এক প্রশ্নের জবাবে তারানা হালিম জানান, জানুয়ারি ২০১৭ পর্যন্ত দেশে সক্রিয় ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৬ কোটি ৬৭ লাখ। জনগণের কাছে সূলভমূল্যে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকারের গৃহীত বহুমুখী পদক্ষেপের ফলে ইন্টারনেট ব্যান্ডউইথ এর মূল্য উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে।

ইন্টারনেটের মূল্য ১৮ হাজার টাকা হতে ৬ ধাপে প্রায় ৯৫ শতাংশ কমিয়ে প্রতি মেগাবাইট মাসিক চার্জ সর্বোচ্চ ৯৬০ টাকা এবং ন্যূনতম ৩৬০ কোটি টাকা ধার্য করা হয়েছে বলেও জানান তিনি।

আয়ের চেয়ে ডাবল ব্যয় ডাক বিভাগে
আ খ ম জাহাঙ্গীর হোসাইনের (পটুয়াখালী-০৩) এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ ডাক বিভাগের মোট পোস্ট অফিসের সংখ্যা ৯ হাজার ৮৮৬টি। ২০১০ সাল হতে ২০১৫-১৬ অর্থবছর পর্যন্ত পোস্ট অফিসের মাধ্যমে আয় হয়েছে এক হাজার ৪৪৫ কোটি ৫৮ লাখ টাকা এবং ব্যয় হয়েছে দুই হাজার ৮৩২ কোটি ৫৬ লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাকিস্তানের সেনা চৌকি ধ্বংসের দাবি ভারতের

ইন্টারন্যাশনাল ডেস্ক :  পাকিস্তানের একাধিক সীমান্ত চৌকি ও বাংকার গুঁড়িয়ে দেয়ার দাবি করেছে ...

সীমান্তে ২৫ পাক সেনা হত্যার দাবি ভারতের, পাকিস্তানের অস্বীকার

ইন্টারন্যাশনাল ডেস্ক :  সীমান্তে পাকিস্তানি সেনাবাহিনীর অস্থায়ী সেনা ছাউনিতে  বিধ্বংসী আক্রমণ চালাল ভারতীয় ...