ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি ও গীতার ডিজিটাল কার্ডের ভার্সন পাঠানো হয়েছে মহাকাশে। গত রোববার সকালে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) পিএসএলভি-সি৫১ রকেটের সাহায্যে মহাকাশে ব্রাজিলের আমাজোনিয়া-১ সহ ১৯টি উপগ্রহ পাঠিয়েছে।

ইন্ডিয়া এক্সপ্রেস জানিয়েছে, অন্ধ্রপ্রদেশের নেল্লোর জেলায় অবস্থিত শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে রোববার সকাল ১০.২৪ মিনিটে উৎক্ষেপণ হয় পিএসএলভি-সি৫১ রকেট।

মাহাকাশে পাঠানো উপগ্রহগুলির মধ্যে উল্লেখযোগ্য হল সতীশ ধাওয়ান স্যাট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ছবি এই উপগ্রহের টপ প্যানেলে বসানো হয়েছে।

স্পেস কিডজ ইন্ডিয়া জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আত্মনির্ভর ভারতের স্বপ্নকে সফল করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। ভগবত গীতার সিকিউরড ডিজিটাল কার্ডও পাঠানো হয়েছে এই উপগ্রহের সঙ্গে।

উল্লেখ্য, ৬৩৭ কেজি ওজনের আমাজোনিয়া-১ হল প্রথম কোনও ব্রাজিলিয়ান উপগ্রহ যা ইসরো থেকে মহাকাশে পাঠানো হল। এটি একটি পর্যবেক্ষক উপগ্রহ। মহাকাশ থেকে পৃথিবীর বায়ুমণ্ডল, জলবায়ুর তারতম্যের তথ্য-ছবি মহাকাশ গবেষণা কেন্দ্রে পাঠাবে এই উপগ্রহ।

রকেট উৎক্ষেপণের পর ব্রাজিলের মহাকাশ গবেষণা প্রতিনিধি দলকে শুভেচ্ছা জানিয়ে ইসরোর প্রধান কে শিবন বলেন, এই মিশনে ভারত এবং ইসরো অত্যন্ত গর্বের সঙ্গে জানাচ্ছে যে, ব্রাজিলের তৈরি প্রথম উপগ্রহ মহাকাশে পাঠানো হল। সবাইকে অভিনন্দন।