ব্রেকিং নিউজ
Home | অর্থনীতি | ব্যাংক ও বীমা | মেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আয়কর আদায়

মেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আয়কর আদায়

স্টাফ রিপোর্টার : ৭ দিনব্যাপী জাতীয় আয়কর মেলা-২০১৩ তে করদাতাদের স্বত:ফুর্ত উপস্থিতি ছিল। এবারের আয়কর মেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আয়কর আদায় হয়েছে। অর্থাৎ এবার আয় কর মেলায় আদায় হয়েছে ১ হাজার ১১৭ কোটি ৪০ লাখ ২৩ হাজার ৪৩৯ টাকা। আর আয়কর আদায়ের লক্ষ্যমাত্র ছিলো ১ হাজার ১০০ কোটি টাকা। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে ১৭ কোটি ৪০ লাখ ২৩ হাজার ৪৩৯ টাকা বেশি আদায় হয়েছে। আয়কর মেলার শেষ দিন এনবিআর সদস্য মো. বশির উদ্দিন আহমেদ এ তথ্য তুলে ধরেন।

বশির আহমেদ বলেন, এবারের মেলায় সারাদেশে সর্বমোট ৫,১০,১৪৫ জন করদাতাকে সেবা দেওয়া হয়েছে। মেলায় নতুন রেজিস্ট্রেশন করেছে ১২,৩৩৭ জন। পুন:রেজিস্ট্রেশন হয়েছে ৭৪,৩৫৬ জনের। আয়কর রিটার্ন জমা পড়েছে ১,৩২,০১৭ টি। যা গত বছর মেলায় ৩,৪৬,৮৬৮ জনকে সেবা দিয়ে রাজস্ব আদায় করে ৮৩১ কোটি টাকা।

রোববার সন্ধ্যায় অফিসার্স ক্লাবে সমাপনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে আয়কর মেলা-২০১৩ শেষ হয়। সমাপনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ হ ম মুস্তফা কামাল এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর সদস্য মো. বশির উদ্দিন আহমেদ। এছাড়াও উপস্থিত ছিলেন, ফরিদা রহমান এমপি, সিমিন হোসেন রিমি এমপি, এনবিআর সদস্য ফরিদ উদ্দিন, সৈয়দ আমিনুর করিম প্রমুখ।

জানা গেছে, সপ্তম দিন (রোববার) করদাতাদের উপস্থিতি ছিল ব্যাপক। এ দিনে করদাতাদের রাজস্ব আদায়, সেবা, রিটার্নসহ রেজিস্ট্রেশন রেকর্ড ছিল সবচেয়ে বেশি। এ দিন সারাদেশে থেকে মেলার মাধ্যমে সর্বমোট ৫,১০,১৪৫ জন করদাতাকে সেবা দেওয়াসহ রাজস্ব আদায় করে ৩১৮ কোটি ২৩ লাখ ৮৯ হাজার ১৩৪ টাকা। এ সময়ে নতুন রেজিস্ট্রেশন ও পুন:রেজিস্ট্রেশন হয়েছে যথাক্রমে ১২,৩৩৭টি ও ৭৪,৩৫৬টি। আয়কর রিটার্ন জমা পড়েছে ১,৩২,০১৭টি।

ষষ্ঠ দিন (শনিবার) সরকারি বন্ধ থাকা স্বত্তেও করদাতাদের উপস্থিতি ছিল লক্ষ্য করার মত। এ দিনে সারাদেশে থেকে মেলার মাধ্যমে সর্বমোট ৮৯,৭৮৩ জন করদাতাকে সেবা দেওয়াসহ রাজস্ব আদায় করে ১০৮ কোটি ৩২ লক্ষ ৫৮ হাজার ১৪৯ টাকা। এ সময়ে নতুন রেজিস্ট্রেশন ও পুন:রেজিস্ট্রেশন হয়েছে যথাক্রমে ২,০১১ ও ১০,৪৩২ জন। আয়কর রিটার্ন জমা পড়েছে ২৩,২২৯টি।

পঞ্চম দিন (শুক্রবার) বন্ধ থাকা স্বত্তেও করদাতাদের উপস্থিতি ভাল ছিলো। এ দিনে সারাদেশে থেকে মেলার মাধ্যমে সর্বমোট ৬৯,৬২১ জন করদাতাকে সেবা দেওয়াসহ রাজস্ব আদায় করেছে ১০২ কোটি ২৮ লক্ষ ৯ হাজার ২৭ টাকা । এ সময়ে নতুন রেজিস্ট্রেশন ও পুন:রেজিস্ট্রেশন হয়েছে যথাক্রমে ১,০৯৬ ও ৮,৬১২ জন। আয়কর রিটার্ন জমা পড়েছে ১৯,০৫১টি।

চতুর্থ দিন (বৃহস্পতিবার) হরতাল থাকা স্বত্তেও করদাতাদের উদ্দীপনা ছিল। এ দিন সারাদেশে থেকে মেলার মাধ্যমে সর্বমোট ৮৭,৫১৬ জন করদাতাকে সেবা দেওয়াসহ রাজস্ব আদায় করেছে ২৩৩ কোটি ১৫ লাখ টাকা। এ দিন নতুন রেজিস্ট্রেশন ও পুন:রেজিস্ট্রেশন হয়েছে যথাক্রমে ১,৮৫৯ ও ১০,২৭২ জন। আয়কর রিটার্ন জমা পড়েছে ২২,০৩৮টি।

তৃতীয় দিন (বুধবার) হরতাল থাকার পরও করদাতাদের উৎসাহের সাড়া পরিলক্ষিত হয়েছে। এ দিনে সারাদেশে থেকে মেলার মাধ্যমে সর্বমোট ৬৫,০৪৪ জন করদাতাকে সেবা দেওয়াসহ রাজস্ব আদায় করেছে ২২১ কোটি ৯৯ লাখ ২০ হাজার ৩২৭ টাকা। এ দিন নতুন রেজিস্ট্রেশন ও পুন:রেজিস্ট্রেশন হয়েছে যথাক্রমে ২,২৫৭ ও ১৪,১৫৮ জন। আয়কর রিটার্ন জমা পড়েছে ১৪,৭৯৪টি।

দ্বিতীয় দিন (মঙ্গলবার) করদাতাদের উৎসাহ লক্ষ্য করা গেছে। এ দিনে সারাদেশে থেকে মেলার মাধ্যমে সর্বমোট ৬২,৮৩২ জন করদাতাকে সেবা দেওয়াসহ রাজস্ব আদায় করেছে ১০১ কোটি ১৯ লাখ ৭৭ হাজার টাকা। এ দিন নতুন রেজিস্ট্রেশন ও পুন:রেজিস্ট্রেশন হয়েছে যথাক্রমে ২,০৭১ ও ১২,৪৭২ জন। আয়কর রিটার্ন জমা পড়েছে ১১,৬৪৯টি।

মেলার শুরুতে বা প্রথম দিন (সোমবার) করদাতাদের সার্ভার জনিত কারণে মেলার সেবা ছিল ভাটা। সেদিন করদাতাদের ভোগান্তিও ছিল চরমে। কিন্ত করদাতাদের উৎসাহ সাড়া ছিল ব্যাপক। এ দিনে সারাদেশে থেকে মেলার মাধ্যমে সর্বমোট ৩২,৩৫৪ জন করদাতাকে সেবা দেওয়াসহ রাজস্ব আদায় করেছে ৩২ কোটি ২৫ লাখ টাকা। এ দিন নতুন রেজিস্ট্রেশন ও পুন:রেজিস্ট্রেশন হয়েছে যথাক্রমে ৭৬৪ ও ১,৪৪৪ জন। আয়কর রিটার্ন জমা পড়েছে ৭,৪৫৪টি।

উল্লেখ্য, ১৬-২২ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকাসহ সাত বিভাগীয় শহর, ৫৪ জেলা শহরে দুদিন ও পার্বত্য জেলা একদিন ভ্রাম্যমাণ আয়কর মেলা হয়। ই-টিআইএন রেজিষ্ট্রেশন প্রকল্পের মধ্যে দিয়ে বাংলাদেশে প্রথম বার দুটি ভিন্ন ডাটা বেজের (NID & RJSC) তথ্য সমন্বয় করে অনলাইনে টিআইএন জেনারেট করা হচ্ছে। এতে ডিজিটাল সিগনেচার সম্বলিত ই-টিআইএন সার্টিফিকেট প্রদান করা হচ্ছে। এর আগে দেশের কোন প্রতিষ্ঠান জাতীয় পরিচয় নিবন্ধন ডাটাবেজ অনলাইনে ব্যবহার করে কোন সেবা চালু করেনি।
– See more at: http://www.sharenews24.com/index.php?page=details&nc=48&news_id=29710#sthash.cVwxFZBS.dpuf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সোনালী ব্যাংকের জিএম হিসেবে খোরশেদ আলমের পদোন্নতি

স্টাফ রিপোর্টার: জনাব খোরশেদ আলম পাটওয়ারী গত ২৯/১০/২০১৭ ইং তারিখে পদোন্নতি প্রাপ্ত ...

ঈদে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

স্টাফ রিপোর্টার :  পবিত্র ঈদুল আজহার ছুটির সময় ব্যাংকের অটোমেটেড টেলার মেশিন(এটিএম) ...