Home | টিপস | মৃত্যুঝুঁকি বাড়ে যেসব কারণে…

মৃত্যুঝুঁকি বাড়ে যেসব কারণে…

স্বাস্থ্য ডেস্ক : নগর সভ্যতার কারণেই মানুষের জীবনযাপন পদ্ধতি এখন অনেক বদলে গেছে। শারীরিক পরিশ্রম থেকেও সবাই দূরে থাকেন। বিশেষজ্ঞরা বলছেন, এমন কিছু অভ্যাস আছে যেগুলো মানুষের জীবন সংক্ষিপ্ত করে দিতে পারে। যদি কারো এই অভ্যাসগুলো থাকে তাহলে তা দ্রুত পরিবর্তন করা উচিত।

১. অনেকেই আছেন দিনের অনেকটা সময় টিভি দেখে কিংবা কম্পিউটার স্ক্রিনে কাজ করে কাটান। অফিসের কাজ শেষে বাড়িতে ফিরেও অনেকে দীর্ঘসময় মনিটরে চোখ আটকে রাখেন। বিশেষজ্ঞরা বলছেন, কোনো ধরনের শারীরিক পরিশ্রম ছাড়া কেউ যদি দিনের পর দিন তার এই অভ্যাস ধরে রাখেন তাহলে তার মৃত্যুর ঝুঁকি অন্যদের তুলনায় বাড়ে।

২) বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘ জীবনের জন্য নিয়মিত ব্যায়ামের বিকল্প নেই। দিনে ২০ মিনিট করে সপ্তাহে অন্তত ৫ বার যারা নিয়মিত হাঁটেন, দৌড়ান, সাইকেল চালান, সাঁতার কাটেন – কিংবা এই ধরনের ব্যায়াম করেন তাহলে তারা তুলনামূলকভাবে সুস্থ থাকতে পারেন।

৩) আবার দীর্ঘ জীবনের জন্য অতিরিক্ত ব্যায়ামও ভালো নয়। বিশেষজ্ঞদের মত, অতিরিক্ত ব্যায়াম ভালোর চেয়ে শরীরের ক্ষতি করে বেশি। কারণ এর ফলে শরীরের অস্থিসন্ধিতে, বিশেষ করে হৃৎপিন্ডে চাপ পড়ে। এ জন্য ঠিক কি পরিমাণ ব্যায়াম নিয়মিত করা উচিত সেই জন্য বিশেষজ্ঞর পরামর্শও নিতে পারেন।

৪) সুস্থ থাকার জন্য নিয়মিত পর্যাপ্ত ঘুম জরুরি। গবেষকরা বলছেন, কেউ যদি খুব বেশি কিংবা কমও ঘুমায় তাহলে তার মোটা হওয়ার আশঙ্কা বাড়ে। সেই সঙ্গে হৃদরোগেরও ঝুঁকি বাড়ে। এ কারণে নিয়মিত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো জরুরি।

৫) অতিরিক্ত লবণযুক্ত খাবার উচ্চ রক্তচাপ বাড়িয়ে দেয়। আর রক্তচাপ বাড়লে হৃদরোগেরও ঝুঁকি বাড়ে। আবার অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপের কারণে চোখ, কিডনিসহ শরীরের বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হতে পারে। এ কারণে প্যাকেটজাত কিংবা ফাস্ট ফুড জাতীয় খাবার পরিহার করা উচিত।

৬) বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যাদের দাঁতের সমস্যা আছে তাদের হৃদরোগজনিত জটিলতা দেখা দিতে পারে। এ ছাড়া এই কারণে ধমনীজনিত সমস্যাও দেখা দেয়। তাই সুস্থ থাকতে নিয়মিত দাঁতের যত্ন নিন।

 

[প্রিয় পাঠক-পাঠিকা আপনিও বিডিটুডে২৪ ডট কম এর অংশ হয়ে উঠুন লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন bdtoday24@gmail.com ঠিকানায় লেখা আপনার নামে প্রকাশ করা হবে]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জীবননগর পৌর মেয়রের পূজামন্ডপ পরিদর্শন ও মতবিনিময়

মামুন মোল্লা, চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গার জীবননগর পৌর এলাকায় সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের  শারদীয় দূর্গা ...

বাড়ির ছাদে সবজি চাষ

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় শখের বসে বাড়ির ছাদে সবজি চাষ করেছেন ...