ব্রেকিং নিউজ
Home | ফটো সংবাদ | মুক্তিযোদ্ধাঃ কাঁকন বিবি

মুক্তিযোদ্ধাঃ কাঁকন বিবি

kakon-bibiস্টাফ রিপোর্টার : বৃটিশ বিরোধী আন্দোলন থেকে ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত প্রতিটি সংগ্রামে পুরুষের সাথে নারীরাও কাঁধের সাথে কাঁধ মিলিয়ে অংশগ্রহণ করেছেন।তেমনি মহান মুক্তিযুদ্ধে ২০টির ও বেশি সম্মুখযুদ্ধে অংশগ্রহণকারী বী্র মুক্তিযোদ্ধা সুনামগজ্ঞের নূরজাহান বেগম ওরফে কাঁকন বিবি।
কাঁকন বিবির বাড়ী সুনামগজ্ঞের দোয়ারা বাজার থানার লক্ষীপুর গ্রামে।কাঁকন বিবি খাসিয়া পরিবারে জন্মগ্রহন করেন। তিনি এলাকায় ‘খাসিয়া মুক্তি বেটি’ নামে পরিচিত। যৌবনের শুরুতেই ধর্মান্তরিত হয়ে প্রথম বিয়ে করেছিলেন বাংলা বাজারের মাহীদ আলী্কে।এ রপর দ্বিতীয় বিয়ে করেছিলেন পাঞ্জাবী সীমান্ত রক্ষী আব্দুল মজিদ খাঁ-কে। ঠিক তখনি শুরু হয় আমাদের মহান মুক্তিযুদ্ধ। উপজাতীয় চেহেরা এবং পাকিস্তানী পুরুষ বিয়ের কারনে কাঁকন বিবি বিভিন্ন সময় হানাদার বাহিনীর ক্যাম্প-এ যেতে পারতেন এবং ক্যাম্প থেকে খবর এনে দিতেন মুক্তিযোদ্ধাদের। মজিদ খাঁ হঠাৎ নিখোঁজ হলে স্বামী্কে খুঁজতে গিয়ে কাঁকন বিবি পাক হানাদারদের ক্যাম্পে বন্দী হন। সেখানে তিনি অবর্ননীয় নির্যাতনের স্বীকার হন এবং বাঙালি মা-বোনের উপর পাক হানাদার-রাজাকারদের পাশবিক নির্যাতন নিজ চোখে দেখেন। ক্যাম্প থেকে পালিয়ে এসে তিনি ৫ নম্বর সেক্টরে যোগ দেন। এখানে তিনি সংবাদ বাহক হিসেবে, অস্ত্র ও গোলাবারুদ পরিবহনের কাজ করেন এবং সম্মুখ যুদ্ধে ও অংশগ্রহন করেন।তবে ছদ্মবেশে মুক্তিযোদ্ধাদের অস্ত্র যোগান দেয়াই ছিল তার মূল কাজ। মুক্তিযোদ্ধারা হানাদারদের আগমন প্রতিরোধ করার জন্য জর্ডিয়া ব্রিজ উড়িয়ে দেয়ার সিদ্ধান্ত নিলে গভী্র রাতে কলাগাছের ভেলায় সব অস্ত্র,গোলাবারুদ বয়ে নিয়ে সহযোদ্ধাদের কাছে পৌঁছে দিয়েছিলেন এই বী্র মুক্তিযোদ্ধা।
১৯৯৭ সালের আগ পর্যন্ত লোকচক্ষুর অন্তরালে থাকাকালীন সময়ে ভিক্ষাবৃত্তির মাধ্যমে জীবন ধারন করতেন কাঁকন বিবি।তিনি তাঁর একমাত্র কন্যা এবং দিনমজুর জামাতার সাথে বসবাস করেন।বর্তমানে তাঁর আর্থিক অবস্থা্র যথেষ্ট উন্নতি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...

বাংলাদেশ ও পর্তুগাল বর্ধিত আন্তঃ-সংসদীয় সহযোগিতায় সম্মত

আনোয়ার এইচ খান ফাহিম, ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগাল: বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব ...