ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | মিয়ানমার থেকে আরো ৭৩ বাংলাদেশী ফিরবে সোমবার

মিয়ানমার থেকে আরো ৭৩ বাংলাদেশী ফিরবে সোমবার

এম.শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার : অবৈধভাবে সমুদ্র পথে মালয়েশিয়ায় যাওয়ার সময় মিয়ানমার জলসীমা থেকে উদ্ধার হওয়া বাংলাদেশী হিসেবে শনাক্ত ৬ষ্ট দফায় আরো ৭৩ জন অভিবাসন প্রত্যাশীকে সোমবার ফেরত আনা হচ্ছে।
সোমবার (১২ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তের জিরো পয়েন্টের বিপরীতে মিয়ানমারের ঢেঁকিবনিয়ায় ইমিগ্রেশন এন্ড ন্যাশনাল রেজিষ্ট্রি ডিপার্টমেন্টের সঙ্গে বিজিবির ৬ষ্ট দফায় পতাকা বৈঠকের মাধ্যমে তাদের ফেরত আনা হবে জানান বিজিবি কক্সবাজার সেক্টর কমান্ডার কর্ণেল এম. আনিসুর রহমান। তবে প্রাথমিকভাবে ৭৩ জনকে ফেরত আনার কথা থাকলে এ সংখ্যা আরো বাড়তে পারে।
বিজিবির কক্সবাজারস্থ সেক্টর কমান্ডার কর্ণেল এম. আনিসুর রহমান জানান, বিজিবি, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, ইমিগ্রেশন বিভাগের প্রতিনিধির সমন্বয়ে একটি প্রতিনিধি দল সোমবার সকালে পতাকা বৈঠকে অংশগ্রহণ করতে মিয়ানমার যাবেন।
আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর ন্যাশনাল প্রোগাম অফিসার আসিফ মুনীর জানান, বাংলাদেশী হিসেবে শনাক্ত হওয়া আরো ৭৩ জনকে দেশে ফেরত আনতে আইওএম’র পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এসব বাংলাদেশী দেশের সীমান্তে প্রবেশের পর থেকে বাড়ী পৌঁছে দেয়া পর্যন্ত খাদ্য, চিকিৎসা ও যাতায়ত খরচ সহ সব ধরণের মানবিক সহায়তা আইওএম’র পক্ষ থেকে প্রদান করা হবে।
আসিফ মুনীর আরো জানান, ফেরত অপেক্ষায় থাকা ৭৩ বাাংলাদেশীদের মধ্যে ৫ জন শিশু-কিশোর রয়েছে।
প্রসংহত, গত ২১ মে মিয়ানমারের জলসীমা থেকে সাগরে ভাসমান অবস্থায় ২০৮ জন এবং ২৯ মে আরো ৭২৭ জন অভিবাসী প্রত্যাশীদের উদ্ধার করে দেশটির নৌ-বাহিনী। উদ্ধার হওয়া এসব অভিবাসন প্রত্যাশীদের মিয়ানমার প্রথম থেকে বাংলাদেশী নাগরিক বলে দাবি জানিয়ে আসছিল। এদের মধ্যে বাংলাদেশী হিসেবে শনাক্ত হওয়াদের মধ্যে পৃথক পৃথক পতাকা বৈঠকের মাধ্যমে ৮ জুন, ১৯ জুন, ২২ জুলাই ও ১০ আগষ্ট চার দফায় দেশে ফেরত আনা হয় ৫০১ জনকে। এছাড়্ াপঞ্চম দফায় আনা হয় ১২৫ জন। এ পর্যন্ত দেশে ফিরে আনা হয়েছে ৬২৬ জনকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কেনিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ২৭

ইন্টারন্যাশনাল ডেস্ক :  কেনিয়ায় রাজধানী নাইরোবির কাছে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে কমপক্ষে ২৭ ...

ছেলেকে চাকরি দেয়ায় ১০ বছরের কারাদণ্ডের মুখোমুখি সৌদি মন্ত্রী

ইন্টারন্যাশনাল ডেস্ক :  ক্ষমতার অপব্যবহার করে ছেলেকে মন্ত্রণালয়ের চাকরি দেয়ার অভিযোগে বিচারের ...