Home | আন্তর্জাতিক | মিয়ানমারের প্রেসিডেন্ট থিন কিউ পদত্যাগ করলেন
Myanmar's President Htin Kyaw looks down as he leaves a joint press conference with Japan's Prime Minister Shinzo Abe (unseen) at the Prime Minister's official residence in Tokyo, Japan December 14, 2017. REUTERS/Franck Robichon/Pool

মিয়ানমারের প্রেসিডেন্ট থিন কিউ পদত্যাগ করলেন

ইন্টারন্যাশনাল ডেস্ক:  মিয়ানমারের প্রেসিডেন্ট থিন কিউ পদত্যাগ করছেন। দায়িত্ব গ্রহণের দুই বছরের মাথায় তিনি পদত্যাগ করলেন। বুধবার তাঁর কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

চলতি দায়িত্ব-কর্তব্য থেকে বিশ্রাম নিতেই থিন কিউয়ে পদত্যাগ করেছেন বলে মিয়ানমার রাষ্ট্রপতির কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে।মিয়ানমারের সংবিধানের ৭৩ (বি) ধারা অনুযায়ী, সাত কর্মদিবসের মধ্যে রাষ্ট্রপতির পদ পূরণ করতে হবে।

দীর্ঘ সামরিক শাসনের পর মিয়ানমারে গণতান্ত্রিক নির্বাচনে অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ক্ষমতায় আসে। ২০১৫ সালের নভেম্বরের নির্বাচনে এনএলডি এই বিজয় পায়। ২০১৬ সালের মার্চ মাসে থিন কিউ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পান। তিনি সুচির-ঘনিষ্ট হিসেবে পরিচিত। যদিও এই পদ ছিল অনেকটাই আনুষ্ঠানিক।

নির্বাচনে বিজয়ের পরপরই থিন কিউ বলেন, ‘এ বিজয় বোন সু চির’। সেনাবাহিনীর তৈরি সংবিধানে বিধিনিষেধ থাকায় প্রেসিডেন্ট হতে পারেননি এনএলডি নেত্রী সু চি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৫০ শতাংশ, বেড়েছে মূলধনও

স্টাফ রিপোর্টার : তিনদিন উত্থান আর দুই কার্যদিবস দরপতনের মধ্যদিয়ে আরও একটি ...

ট্রাম্পের বিরুদ্ধে মামলা করা সেই পর্ণ তারকা গ্রেফতার

ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে স্ক্যান্ডালে জড়িয়ে আলোচিত পর্নস্টার স্টর্মি ...