Home | বিবিধ | স্বাস্থ্য | মায়ের মত আপন কেহ নাই -জামালগঞ্জে মা সমাবেশে এমপি রতন

মায়ের মত আপন কেহ নাই -জামালগঞ্জে মা সমাবেশে এমপি রতন

আকবর হোসেন,জামালগঞ্জ(সুনামগঞ্জ) : মায়ের মত আপন কেহ নাই। মা মা মা এই ডাকের কোন শেষ নেই,পৃথিবীতে সবচেয়ে মধুর ডাক এই মা। পৃথিবীতে সন্তান ভুমিষ্ট হবার পর প্রথম তার মাকে ডাকে ও চিনে। যে কোন ব্যাক্তি কোন ধরনের আঘাত বা ব্যাথা পেলে বলে মাগো মা ও মা। মা তার সন্তানকে ১০ মাস ১০ দিন গর্ভে ধারন করে পৃথিবীর আলোর মুখ দেখায়। একজন মা কত কষ্ট সাধন করে তার ছোট্র সন্তানটিকে লালন পালন করে। সন্তান একটু ব্যাথা পেলে মায়ের মনে কত যে কষ্ট হয় একমাত্র একজন মাই বলতে পারবে। যার মা নেই সেই বুঝে মায়ের মর্যাদা। সেই সবচেয়ে হতভাগা যে মাকে পেয়ে তার মায়ের সেবা যতœ করল না। মা সমাবেশে বক্তব্যে কথা গুলো বলেছেন সুনামগঞ্জ ১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসের রতন। এমপি রতন তার ছোট বেলার তার মায়ের সাথে বিভিন্ন স্মৃতির কথা তুলে ধরেন সমাবেশে। গত শনিবার দুপুরে বালিকা উচ্চ বিদ্যালযে মা সমাবেশে বক্তব্য রাখেন,উপজেলা নির্বাহী অফিসার এসএম শফি কামাল,কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান চৌধুরী,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মহসীন আলী ফকির,বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য রেজাউল করিম শামীম,অফিসার ইনচার্জ একেএম মিজানুল হক,এম নবী হোসেন,বিধান ভুষন চক্রবর্তী,সুকেশ রঞ্জন তালুকদার,ডালিয়া চৌধুরী,জরিনা আক্তার বীনা,লাবনী তালুকদার শুভ্রা প্রমুখ।
সমাবেশে অন্যান্য বক্তারা মায়ের কথা তুলে ধরে বলেন,মা হচ্ছেন মমতা-নিরাপত্তা-অস্থিত্ব  নিয়শ্চয়তা ও নিরাপদ অশ্রয়। মা সন্তানের অবিভাবক,পরিচালক,শ্রেষ্ট শিক্ষক ও বড় বন্ধু। সন্তানের প্রতি মায়ের এই অফুরন্ত ভালবাসা ও মমতার ব্যাখ্যায় বিঞ্জান বলে,মায়ের দুধে এক প্রকার রাসায়নিক যৌগিক পদার্থ আছে,যা সন্তানের দেহে প্রবেশ করলে মা ও সন্তানের মাঝে চুম্বক প্রীতি ও সৌহার্দ্যরে সৃষ্টি হয। বিজ্ঞানের মাপকাটিতে সন্তানের প্রতি মাযের ভালবাসার ক্ষমতা নির্ণয় করা কখনো সম্ভব নয়।
মা কে শ্রদ^া ও ভালবাসা জানানোর নির্দিষ্ট কোন সময় ও দিনের প্রয়োজন নেই। মায়ের প্রতি সন্তানের ভালবাসা প্রতিটি মুহুর্তের-প্রতিটি পলকের। বক্তারা মায়ের গুরুত্ব তুলে ধরে বক্তারা আরো বলেন,পৃথিবীতে মায়ের মত আপন আর কেউ নেই। মায়ের পদ তলে সন্তানের জান্নাত। সকল সন্তানদের উচিত তার মা কে সব সময় সম্মান ও শ্রদ্বা করা। তাঁর আদেশ নির্দেশ মেনে চলা।
মা সমাবেশে সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন মা রতœাগর্ভা রাবেয়া রশীদেরও উপস্থিত হবার কথাছিল শারিরীক অসুস্থতার জন্য আসতে পারেননী বলে জানানো হয়।
জামালগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালযের ছাত্রী নিবাস নির্মান এর কথা তুলে ধরে বলেন,বাংলাদেশে ২ জাযগায় ফজিলুতেন্নছা মুজিবের নামে ছাত্রী হোষ্টেল হচ্ছে এর একটি হচ্ছে জামালগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শারীরিক অনুশীলন শিশুদের মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়

স্বাস্থ্য ডেস্ক : সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, শারীরিক অনুশীলন শিশুদের মস্তিষ্কের ক্ষমতা ...

চুল পড়ার কারণ, প্রতিরোধ ও চিকিৎসা

স্বাস্থ্য ডেস্ক : চুল প্রতিদিনই পড়ে, তবে হ্যাঁ, ১০০-১২৫ টার বেশী পড়া অবশ্যই ...