Home | আন্তর্জাতিক | মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মুহিদ্দিন ইয়াসিন

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মুহিদ্দিন ইয়াসিন

ইন্টারন্যাশনাল ডেস্ক: মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মুহিদ্দিন ইয়াসিন। তবে শপথ নিতে যাওয়ার কিছুক্ষণ আগে মুহিদ্দিনকে বিশ্বাসঘাতক বলে উল্লেখ করেছেন সদ্য সাবেক হওয়া প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এ নিয়ে লড়াই চালিয়ে যাওয়ারও ঘোষণা দিয়েছেন মাহাথির।

রবিবার সকালে এক সংবাদ সম্মেলনে নতুন প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনকে নিয়ে এসব কথা বলেন মাহাথির। এর কিছুক্ষণ পরই দেশটির রাজার সামনে শপথ নেন মুহিদ্দিন। খবর আল জাজিরার।

সংবাদ সম্মেলনে মাহাথির জানান, পাকাতান হারপন সরকারের অধীনে থাকা স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রবীণ রাজনীতিবিদ মুহিউদ্দিন ইয়াসিনের দ্বারা তিনি বিশ্বাসঘাতকতার শিকার হয়েছেন।

তিনি বলেন, ‘আমরা প্রধানমন্ত্রী হিসেবে এমন একজনকে দেখতে যাচ্ছি, যার কোনো সংখ্যাগরিষ্ঠ সমর্থন নেই’। এসময় সরকার গঠনের জন্য তার যথেষ্ট সমর্থন আছে এবং তা সংসদে ভোটের মাধ্যমে প্রমাণ করতে চান বলেও জানান ৯৪ বয়সি এই রাজনীতিক।

মাথাথির বলেন, ‘আমার সংখ্যাগরিষ্ঠ সমর্থনের কথা সাধারণ মানুষকে জানিয়েছি। আমার সমর্থনে ১১৪টি আসন আছে। প্রমাণ হিসেবে সমর্থন পাওয়ার চিঠি আছে’। এসময় সংসদের জরুরি অধিবেশন ডাকারও আহ্বান জানান তিনি।

শনিবার জোটের প্রার্থীরা মাহাথিরকে আবারও প্রধানমন্ত্রী হিসেবে সমর্থন জানান। এর কয়েক ঘণ্টা পরেই দেশটির রাজা নতুন প্রধানমন্ত্রী হিসেবে ৭২ বছর বয়সী মুহিউদ্দিনের নাম ঘোষণা করেন। এই ঘোষণার পরপরই মালয়েশিয়ার কিছু অঞ্চলে ক্ষোভ ছড়িয়ে পড়ে। রাজধানী কুয়ালালামপুরেও বিক্ষোভ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চীনে কমেছে শিশু জন্মহার

ইন্টারন্যাশনাল ডেস্ক: চীনের জনসংখ্যা বৃদ্ধির হার গত কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে ...

করোনায় ১০ জনের মৃত্যু

স্বাস্থ্য ডেস্ক: বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১০ জনের মৃত‌্যু হয়েছে। এ ...