Home | আন্তর্জাতিক | মালিতে ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গা ; নিহত ১০০

মালিতে ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গা ; নিহত ১০০

ইন্টারন্যাশনাল ডেস্ক : মালির সাঙ্গা শহরের কাছে দগন গ্রামে এক হামলায় প্রায় ১০০ জন মারা গেছেন। আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে এই হামলাকে জাতিগত দাঙ্গা হিসেবে উল্লেখ করা হয়েছে।

এই গণহত্যায় অভিযোগের আঙুল উঠেছে প্রতিদ্বন্দ্বী ফুলানি সম্প্রদায়ের দিকে।

স্থানীয় এক কর্মকর্তার বরাত দিয়ে জানা যায়, নিহতদের দেহ এমনভাবে পুড়েছে যে তাদের চেনা যাচ্ছে না। আরও মৃতদেহের সন্ধান চলছে।

জানা গেছে, রবিবার রাতে মোপটি অঞ্চলে সোবানে-কউ গ্রামে অতর্কিতে হানা দেয় বন্দুকধারী বাহিনী। গ্রামটিতে প্রথমে আগুন জ্বালিয়ে দেওয়া হয়। আগুন থেকে বাঁচতে বাড়ি ছেড়ে বের হলে সারারাত গ্রামবাসীদের নিশানা করে এলোপাথারি গুলি চালানো হয়।

মালির প্রশাসন জানায়, এখন পর্যন্ত ৯৫টি মরদেহ উদ্ধার করা হয়েছে। অন্তত ১৯ জন বাসিন্দার খোঁজ মিলছে না।

এদিকে, দায় স্বীকার করে এখনও পর্যন্ত কোনও সংগঠন বিবৃতি দেয়নি। তবে ডগন সম্প্রদায়ের চিরশত্রু যাযাবর শ্রেণির ফুলানি জাতিকে সন্দেহ করা হচ্ছে। ফুলানিদের সঙ্গে সন্ত্রাসবাদীদের যোগাযোগ রয়েছে বলে অভিযোগ উঠেছে

প্রসঙ্গত, গত কয়েক মাসে একাধিকবার দুই সম্প্রদায়ের মধ্যে সংঘাত বেধেছে। চলতি বছরের গোড়ার দিকে, ডগনদের হামলায় প্রাণ হারিয়েছে প্রায় ১৫০ জন ফুলানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্রিজের রেলিং ভেঙে বাস খাদে, ৬ জন নিহত

ফরিদপুর প্রতিনিধি : ঢাকা-খুলনা মহাসড়কের ফরিদপুর সদর উপজেলার ধুলদী রেল গেট এলাকায় ...

মোজাফফর আহমদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

স্টাফ রির্পোটার : মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য ও ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি ...