ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | মালদ্বীপের আসন্ন নির্বাচনে অনিশ্চয়তা

মালদ্বীপের আসন্ন নির্বাচনে অনিশ্চয়তা

4_MALDIVESELECTIONইন্টারন্যাশনাল ডেস্ক : মালদ্বীপের উচ্চ আদালত দেশটির দ্বিতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত করেছে। নির্বাচন শুরুর মাত্র চারদিন আগে সোমবার এমন সিদ্ধান্ত জানিয়েছেন দেশটির আদালত।

 

এর আগে ৭ সেপ্টেম্বর মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সেখানে দেশটির সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদসহ অন্য তিন প্রতিদ্বন্দ্বীর কেউই ৫০ শতাংশের বেশি সংখ্যাগরিষ্ঠতা লাভ না করায় দ্বিতীয় দফা নির্বাচনের সিদ্ধান্ত নেয়া হয়। তারিখ সাব্যস্ত হয় ২৮ সেপ্টেম্বর।

 

প্রেসিডেন্ট নির্বাচনের এক প্রার্থী দেশটির পর্যটন মন্ত্রী কাসিম ইব্রাহীম সপ্তাহখানেক আগে একটি মামলা করেন। আগের নির্বাচনের ফল খারিজের আবেদন নিয়ে এ মামলা করা হয়। ভোটার তালিকায় অনেক মৃত ও কাল্পনিক নাম থাকার দাবি জানিয়ে মামলাটি করা হয়।

 

এ অভিযোগের প্রেক্ষিতে নির্বাচনে বাধা দিলেন দেশটির উচ্চ আদালত। আদালত জানিয়েছে, মামলার ফলাফল নির্ধারণ না হওয়া পর্যন্ত স্থগিত থাকবে নির্বাচন।

মামলার বাদী কাশিম ইব্রাহীম প্রথম দফা প্রেসিডেন্ট নির্বাচনে ২৪ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থান অধিকার করেছিলেন।

 

অন্যদিকে নাশিদের প্রধান প্রতিদ্বন্দ্বী আব্দুল্লাহ ইয়ামেন পান ২৫ শতাংশের কিছু বেশি ভোট। মোহাম্মদ নাশিদ ৪৫ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করলেও নিয়মের বেড়াজালে দ্বিতীয় দফা নির্বাচন এড়াতে পারেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...